scorecardresearch

বড় খবর

মার্কিন মুলুকে ভারতীয় পড়ুয়ার সংখ্যা একধাক্কায় অনেকটাই বাড়ল, কমেছে চিনা পড়ুয়ার হার

বুধবার ইউএস সিটিজেন্সিপ ইমিগ্রেশন সার্ভিস প্রকাশিত বার্ষিক রিপোর্টে এই তথ্যের উল্লেখ রয়েছে।

number of Indian students in US rose from China dropped
বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে ভারতীয়দের প্রথম পছন্দ আমেরিকা।

২০২১ সালে আমেরিকায় ভারতীয় পড়ুয়ার সংখ্যা ১২ শতাংশ বেড়েছে। তবে চিনা থেকে মার্কিন মুলুকে পড়তে যাওয়া পড়ুয়ার হার কমেছে ৮ শতাংশ। বুধবার ইউএস সিটিজেন্সিপ ইমিগ্রেশন সার্ভিস প্রকাশিত বার্ষিক রিপোর্টে এই তথ্যের উল্লেখ রয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে যে, মহামারীর কারণে আমেরিকায় পড়তে আসা বিদেশি পড়ুয়ার সংখ্যা অনেকটাই কম।

স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর ইনফরমেশন সিস্টেমের তথ্য অনুসারে ২০২১ সালে এফ-১ ও এম-১ ভিসা নিয়ে ভারতের ১,২৩৬,৭৪৮ জন পড়ুয়া আমেরিকায় পড়তে গিয়েছেন।
এফ-১ ভিসায় আমেরিকায় পড়া পড়ুয়াদের পড়া শেষে চাকরি মেলার সম্ভাবনা থাকে। কিন্তু এম-১ ভিসায় ভারত থেকে সেদেশে পড়তে যাওয়া পড়ুয়াদের সেই সম্ভাবনা নেই। জে-১ একটি নন-ইমিগ্র্যান্ট স্টুডেন্ট ভিসা, যা বেশিরভাগই স্কলার এক্সচেঞ্জ প্রোগ্রামে দেওয়া হয়।

স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর ইনফরমেশন সিস্টেমে উল্লেখ, ‘এশিয়ার চিন এবং ভারত থেকে আমেরিকায় পড়তে যাওয়া পড়ুয়াদের সংখ্যা সবচেয়ে বেশি। ২০২১ সালে আমেরিকায় চিনা পড়ুয়ার সংখ্যার চেয়ে ২০২০-র তুলনায় ৩৩,৫৬৯ জন কম ছিল। উল্টোদিকে ২০২১ সালে ভারত থেকে ২০২২-র তুলনায় ২৫,৩৯১ জন পড়ুয়া বেশি পড়তে গিয়েছে।

আমেরিকায় যাওয়া ভারতীয় পড়ুয়াদের মধ্যে ৩৭ শাতংশই মহিলা। ২০২১ সালে চিন থেকে আমেরিকায় পড়তে গিয়েছে ৩,৪৮,৯৯২ জন পড়ুয়া। ভারত থেকে গিয়েছে ২,৩২,৮৫১ জন পড়ুয়া। এরপরই রয়েছে দক্ষিণ কোরিয়া (৫৮,৭৮৭), কানাডা (৩৭,৪৭৩), ব্রাজিল (৩৩,৫৫২), ভিয়েতনাম (২৯,৫৯৭), সৌদি আরব (২৮,৬০০), তাইওয়ান (২৫,৪০৬), জাপান (২০,১৪৪), মেক্সিকো (১৯,৬৮০)।

মার্কিন মুলুকে বিদেশি পড়ুয়াদের মধ্যে চিন এবং ভারত মিলিয়ে পড়ুয়াদের হার প্রায় ৭১.৯ শতাংশ। অন্যদিকে, আমেরিকায় ক্যালিফোর্নিয়ায় সবচেয়ে বেশি বিদেশি পড়ুয়া পড়তে যায়।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Number of indian students in us rose from china dropped