scorecardresearch

বড় খবর

উধাও ৩০ শতাংশ পড়ুয়া, খুঁজতে একগুচ্ছ নয়া ভাবনা সরকারের

যেহেতু মহামারীর কারণে ২ বছর লেখাপড়ায় একটা ছেদ পড়েছে পড়ুয়াদের তাই সরকারের তরফে লার্নিং রিকভারি প্ল্যান গ্রহণ করা হয়েছে।

On mission back to classroom
মহামারীর পর স্কুল ছুট পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৩০ শতাংশ।

করোনা মহামারী যেমন একদিকে কেড়ে নিয়েছে লক্ষ লক্ষ জীবন ঠিক সেরকমই বিপন্ন করেছে লক্ষ লক্ষ শিশুর ভবিষ্যৎ। মহামারী কাটিয়ে দু’বছর পর আবার স্কুলগুলি অফলাইনে তাদের ক্লাস পুনরায় শুরু করেছে। ওডিশা শিক্ষা দফতরের সাম্প্রতিক তম তথ্য অনুসারে মহামারীর পর স্কুল ছুট পড়ুয়ার সংখ্যা বেড়েছে ৩০ শতাংশ।

এবিষয়ে রাজ্য শিক্ষা দফতর জেলাগুলিকে পড়ুয়াদের ক্লাসে ফিরিয়ে আনার জন্য নানাবিধ পন্থা অবলম্বনের কথা বলেছে। একাধিক জেলায় উপস্থিতির হার পর্যালোচনা করে দেখা গিয়েছে ৭০ শতাংশ পড়ুয়া ক্লাসে ফিরেছে। বাকী ৩০ শতাংশকে ক্লাসরুমে ফিরিয়ে আনতে চেষ্টার কোন ত্রুটি রাখতে চাইছে না ওডিশা সরকার।

শিক্ষা সচিব সচিব বিষ্ণুপদ শেঠি জেলা স্কুল পরিদর্শকদের লেখা এক চিঠিতে জানিয়েছেন, “স্কুলে না সার কারণ পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করতে হবে। অবিলম্বে সেই রিপোর্টের ওপর ভিত্তি করে ব্যবস্থা গ্রহণ করতে হবে”। আরও একটি বিষয় লক্ষ্য করা গিয়েছে অষ্টম মান পাশ করা অনেক পড়ুয়াই আর নবম শ্রেণিতে ভর্তি হয়নি। 

আরও পড়ুন: ক্যান্সারে আক্রান্ত একরত্তি, চিকিৎসার খরচ জোগাড়ে অভিনব উদ্যোগ একদল পড়ুয়ার

সমস্যার সমাধান করার জন্য, রাজ্য সরকার সমস্ত জেলা শাসককে নানাবিধ ব্যবস্থা গ্রহণের কথা বলেছে। জুনিয়র শিক্ষকদের প্রয়োজনে ছাত্রদের বাড়ি গিয়ে স্কুলে না আসার কারণ জানতে হবে তা জেলা প্রশাসনকে জানাতে হবে। সেই সকল রিপোর্টের ভিত্তিতে জেলাশাসক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

শেঠি আরও বলেন, যেহেতু মহামারীর কারণে ২ বছর লেখাপড়ায় একটা ছেদ পড়েছে পড়ুয়াদের তাই সরকারের তরফে লার্নিং রিকভারি প্ল্যান গ্রহণ করা হয়েছে। আর এই প্ল্যান তখনই সফল হবে যখন সর্বাধিক পড়ুয়ার উপস্থিতি ক্লাসরুমে নিশ্চিত করা যাবে।

Read story in English

  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Odisha school offline classes districts sme