scorecardresearch

বড় খবর

‘মারাত্মক’ ভিড় কিছুটা নিয়ন্ত্রণে, নেওয়া হল একগুচ্ছ পদক্ষেপ  

দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল (IGI) বিমানবন্দরে দৈনিক যাত্রী সংখ্যা ৪ লক্ষ পার করার সঙ্গে সঙ্গে বিমান বন্দর কর্তৃপক্ষ ভিড় নিয়ন্ত্রণে একগুচ্ছ ব্যবস্থা গ্রহণ করেছে।

‘মারাত্মক’ ভিড় কিছুটা নিয়ন্ত্রণে, নেওয়া হল একগুচ্ছ পদক্ষেপ  

দিল্লি বিমানবন্দরের মারাত্মক ভিড় যাত্রীদের। এবার সমস্ত বিমানবন্দরেই ভিড়় সামলাতে নির্দেশিকা মন্ত্রকের। অসামরিক বিমান পরিবহনমন্ত্রক মঙ্গলবার এক নির্দেশ জারি করে জানিয়েছে, এয়ারপোর্টের ভিড় সামলাতে সহায়তা করুন। দিল্লি এয়ারপোর্টে যাত্রীদের কার্যত লম্বা লাইন পড়ে যাচ্ছে। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ক্রমবর্ধমান যাত্রী চাপের পরিপ্রেক্ষিতে, বিমান সংস্থাগুলি বিমানবন্দরে আগত যাত্রীদের জন্য একটি ‘পরামর্শ’ জারি করেছে।

ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া মঙ্গলবার যাত্রীদের কমপক্ষে সাড়ে তিন ঘন্টা আগে বিমানবন্দরে পৌঁছানোর এবং সুষ্ঠ সিকিউরিটি চেকিংয়ের জন্য বেশি ‘লাগেজ’ বহন না করার পরামর্শ দিয়েছে। ইন্ডিগো জানিয়েছে, যে দিল্লি বিমানবন্দরে যাত্রীদের ভিড়ে হিমশিম অবস্থা এবং চেক-ইন এবং বোর্ডিংয়ের সময় স্বাভাবিকের চেয়ে তা অনেকটাই বেশি হবে বলে আশা করা হচ্ছে। এয়ারলাইন্সগুলি যাত্রীদের দিল্লি বিমানবন্দর, টার্মিনাল ৩-এ প্রবেশের জন্য ৫ এবং ৬ নম্বর গেট ব্যবহার করার পরামর্শ দিয়েছে কারণ এই গেটগুলি ইন্ডিগো চেক-ইন কাউন্টারগুলির সবচেয়ে কাছাকাছি।

গত দশ দিনে দৈনিক যাত্রী চার লাখের বেশি যাত্রী যাতায়াত করেছেন দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে। ১১ ডিসেম্বর এই সংখ্যা ৪ লক্ষ ২৮ হাজারে পৌঁছেছে। অতিমারীর পরে এটাই ভারতে সর্বোচ্চ। সোমবার দিল্লি বিমানবন্দরের সারপ্রাইজ ভিজিট করেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সিন্ধিয়ার পাশাপাশি এসেছিলেন বিভিন্ন মন্ত্রকের অনেক ঊর্ধ্বতন কর্মকর্তাও। ভিড় সামলাতে বিমানবন্দরের অপারেটর ও কর্মকর্তাদের আরও ভাল ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। দিল্লি বিমানবন্দর দেশের ব্যস্ততম বিমানবন্দরগুলির মধ্যে একটি। এখান থেকে প্রতিদিন ১১০০ টিরও বেশি বিমান চলাচল করে।

দিল্লির ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল (IGI) বিমানবন্দরে দৈনিক যাত্রী সংখ্যা ৪ লক্ষ পার করার সঙ্গে সঙ্গে বিমান বন্দর কর্তৃপক্ষ ভিড় নিয়ন্ত্রণে একগুচ্ছ ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি এন্ট্রি পয়েন্টে ডিসপ্লে বোর্ড এবং সোশ্যাল মিডিয়ায় এন্ট্রি পয়েন্ট এবং ফ্লাইট সম্পর্কে লাইভ আপডেট বিমানবন্দরে বিভ্রান্তি এবং বিশৃঙ্খলা অনেকাংশে কমিয়েছে, কর্মকর্তারা বলেছেন।

বিমানবন্দরের এক কর্মকর্তা জানিয়েছেন, “আগে ঢোকার জন্য ১৪টি প্রবেশদ্বার ছিল। সেগুলি এখন বাড়িয়ে সেটা ১৬ করা হয়েছে এবং যাত্রীদের সাহায্য করার জন্য সমস্ত গেটে অতিরিক্ত কর্মী, এবং ডিসপ্লে বোর্ড লাগানো হয়েছে। যাত্রীদের সঠিক এন্ট্রি বেছে নিতে সাহায্য করার জন্য আমরা দিল্লি বিমানবন্দর টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে লাইভ আপডেট পোস্ট করা শুরু করেছি, “।  বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, সিকিউরিটি চেক-ইন এলাকায় তারা আরও চারটি এক্স-রে মেশিন বসানো হয়েছে। পিক আওয়ারে কিছু ফ্লাইট টার্মিনাল ১ এবং টার্মিনাল ২ এ স্থানান্তরিত করা হয়েছে। আগামী দিনে সিআইএসএফ কর্মীদের মোতায়েন বাড়াবে, “।  

বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সোমবার IGI বিমানবন্দর পরিদর্শন করেছেন এবং ভিড়, বিশৃঙ্খলার সমস্যা সমাধানের জন্য  দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (DIAL), ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) এবং বিমান সংস্থাগুলির সাথে বৈঠক করেন। তিনি কর্মকর্তাদের কর্মী সংখ্যা বাড়ানোর পাশাপাশি বিমান সংস্থাগুলিকে যাত্রীদের জন্য নিয়মিত লাইভ আপডেট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার জন্য অনুরোধ করেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Officials install display boards at entry points more x ray machines to decongest t3 of delhis igi airport