scorecardresearch

বড় খবর

ত্বকে টানা ২১ ঘন্টা, প্লাস্টিকে ৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন ভাইরাস

গবেষণায় উঠে এল ভয়ঙ্কর তথ্য।

ত্বকে টানা ২১ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন ভাইরাস, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

ওমিক্রন-ডেল্টায় নাজেহাল গোটা বিশ্ব, গত ২৪ ঘণ্টায় ফের লাফিয়ে বেড়েছে দেশের কোভিড আক্রান্তের সংখ্যা। লাগাতার ঊর্ধ্বমুখী মৃত্যুর হারও নতুন করে চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। এই পরিস্থিতিতে এক নতুন সমীক্ষায় জানা গেল মানুষের ত্বকে ২১ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকে ওমিক্রন।

হ্যাঁ ঠিকই শুনেছেন। টানা ২১ ঘণ্টা পর্যন্ত ত্বকে বেঁচে থাকতে পারে করোনা ভাইরাসের এই নয়া স্ট্রেন। আরও অবাক হবেন প্লাস্টিকের ওপর টানা ৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে ওমিক্রন ভাইরাস। জাপানের কিয়োটো প্রিফেকচুরাল বিশ্ববিদ্যালয়ের গবেষক দল এই নয়া দাবি করেছে। গবেষণাপত্রটির লেখক জানিয়েছেন, ভাইরাসের এই নতুন স্ট্রেন কোন বস্তুর উপরে কতক্ষণ টিকে থাকতে পারে সেটা নিয়ে বিস্তৃত গবেষণা করেছেন তাঁরা। আর তারপরই জানা গিয়েছে এই তথ্য।

এবার দেখার তাঁদের দাবিতে সিলমোহর পড়ে কিনা। দেখা গিয়েছে, করোনার প্রথম যে স্ট্রেনটি ছিল সেটি মানুষের ত্বকে টিকে থাকত সর্বোচ্চ ৮.৬ ঘণ্টা। পরবর্তী স্ট্রেনগুলির স্থায়িত্বের ক্ষেত্রে আলফা ১৯.৬ ঘণ্টা, বিটা ১৯.১ ঘণ্টা, গামা ১১ ঘণ্টা, ডেল্টা ১৬.৮ ঘণ্টা।

ওমিক্রনের ক্ষেত্রে সেটা বেড়ে হয়েছে ২১ ঘণ্টার সামান্য বেশি সময়। একই ভাবে প্লাস্টিকের ক্ষেত্রে আলফা, বিটা, গামার ক্ষেত্রে সেই সময়টা যথাক্রমে ৫৬ ঘণ্টা, ১৯১.৩ ঘণ্টা, ১৫৬.৬ ঘণ্টা, ৫৯.৩ ঘণ্টা ও ১১৪ ঘণ্টা। ওমিক্রনের ক্ষেত্রেই সেটা বেড়ে হয়েছে ১৯৩.৫ ঘণ্টা।

এদিকে বিশ্বস্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই জানিয়েছে ওমিক্রন শেষেই যে মুক্তি মিলবে করোনা মহামারীর এমন ভাবার কোন কারণ নেই। সেই সঙ্গে ওমিক্রনের উপপ্রজাতিও দাপট দেখাতে শুরু করেছে। ব্রিটেনে আক্রান্তের প্রায় ৯৯ শতাংশ মানুষের শরীরে এই নয়া উপপ্রজাতির সন্ধান মিলেছে। তাহলে লড়াইয়ের উপায় কী? বিশেষজ্ঞের মতে, টিকাকরণই এর মূল হাতিয়ার। বিশ্বজুড়ে আরও বেশি করে ভ্য়াকসিনেশনের উপর জোর দিতে হবে। একই সঙ্গে তিনি নিশ্চিত করে দেন, “করোনার বর্তমান ঢেউয়ের সঙ্গেই কিন্তু এই ভ্যারিয়েন্ট শেষ হয়ে যাবে না। কারণ দুর্ভাগ্যবশত ওমিক্রনই (Omicron) কোভিড-১৯-এর শেষ প্রজাতি নয়।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Omicron stays on skin for over 21 hours