scorecardresearch

বড় খবর

সাইবার ক্রাইমের বিরুদ্ধে জোরালো অভিযান, সারা দেশে ১০৫ টি স্থানে সিবিআইয়ের বিশেষ তল্লাশি

বেশ কয়েকটি ভুয়ো কল সেন্টারে এদিন অভিযান চালায় সিবিআই

সাইবার ক্রাইমের বিরুদ্ধে জোরালো অভিযান, সারা দেশে ১০৫ টি স্থানে সিবিআইয়ের বিশেষ তল্লাশি
সাইবার ক্রাইমের বিরুদ্ধে জোরালো অভিযান, সারা দেশে ১০৫ টি স্থানে সিবিআইয়ের বিশেষ তল্লাশি

মঙ্গলবার সারা দেশে সাইবার ক্রাইমের বিরুদ্ধে জোরালো অভিযান চালায় সিবিআই। দেশ জুড়ে চালানো হয় এই অভিযান। সিবিআই সূত্রের খবর দেশজুড়ে ১০৫টি স্থানে অভিযান চালানো হয়েছে। সাইবার অপরাধ নির্মূল করতেই এদিনের এই অভিযান চালানো হয়েছে বলে জানায় সিবিআই। রাজ্য পুলিশকে সঙ্গে নিয়েই চলে এদিনের এই অভিযান। রাজধানী দিল্লির ৫টি জায়গায় সাইবার অপরাধের বিরুদ্ধে চলে অভিযান, দিল্লি ছাড়াও আন্দামান, পাঞ্জাব, চণ্ডীগড়, রাজস্থানেও অভিযান চালানো হয়েছে।

এর মধ্যেই রাজস্থানের রাজসামন্দে একটি কল সেন্টারে অভিযান চালায় সিবিআই। সেখান থেকে উদ্ধার করা হয়েছে দেড় কেজি সোনা ও নগদ দেড় কোটি টাকা।  এখনও তল্লাশি অভিযান চলছে। ইন্টারপোল ও এফবিআই-এর নেতৃত্বে এই অভিযান চালানো হয়েছে এবং এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন চক্র’।

দেশে ক্রমবর্ধমান সাইবার অপরাধ দমন করার জন্য, CBI অপারেশন চক্রের অধীনে সারা দেশের ১০৫ টি জায়গায় বিশেষ অভিযান চালিয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, দিল্লির ৫টি জায়গা ছাড়াও আন্দামান, পাঞ্জাব, চণ্ডীগড় এবং রাজস্থানেও রাজ্য পুলিশের সহায়তায় অভিযান চলছে।

আরও পড়ুন: [ সাইবার ক্রাইমের বিরুদ্ধে জোরালো অভিযান, সারা দেশে ১০৫ টি স্থানে সিবিআইয়ের বিশেষ তল্লাশি ]

সিবিআই সূত্রে খবর, রাজস্থানের রাজসামন্দে একটি ভুয়ো কল সেন্টার ফাঁস হয়েছে, যেখানে অভিযান চালিয়ে দেড় কেজি সোনা এবং দেড় কোটি টাকা উদ্ধার করা হয়েছে। সূত্রের মতে, ইন্টারপোল এবং এফবিআই থেকে এই মামলা সংক্রান্ত বিস্তারিত তথ্য হাতে এসেছে সিবিআইয়ের। এরপরই দেশ জুড়ে অভিযান চালানো হয়। 

সিবিআই সূত্রে খবর সারা দেশে এই ১০৫ টি জায়গাযর মধ্যে ৮৭টি স্থানে সিবিআই-এর সাইবার ক্রাইম অভিযান জারি রয়েছে। পাশাপাশি রাজ্য পুলিশের অভিযান চালিয়েছে ১৮ টি জায়গায়। এর মধ্যে রয়েছে আন্দামানের ৪টি জায়গা দিল্লির ৫টি এলাকা, চণ্ডীগড়ের ৩টি স্থান ছাড়াও পাঞ্জাব, কর্ণাটক এবং আসামের ২টি করে এলাকায় চলে অভিযান।

সিবিআই-এর সঙ্গে যুক্ত সূত্রের খবর, সাইবার জালিয়াতির প্রচুর প্রমাণ ইতিমধ্যেই হাতে এসেছে সিবিআইয়ের  তার ভিত্তিতেই এদিনের এই অভিযান।  এদিনের অভিযানে আরও দুটি কলসেন্টারে অভিযান চালিয়ে সেগুলিকে সিজ করেছে তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এর মধ্যে একটি পুনে এবং একটি আহমেদাবাদে। এই দুটি কল সেন্টারই আমেরিকায় বসবাসকারী নাগরিক থেকে প্রতারণা করে টাকা হাতিয়ে নিত বলে সূত্রের খবর।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: On inputs from fbi and interpol cbi police forces search 105 locations to combat cyber crime