বড় খবর

ইন্ডিয়াকে ‘ভারত’ বা ‘হিন্দুস্থান’ করার আবেদনের সুপ্রিম শুনানি ২ জুন

ইন্ডিয়া নয় দেশের নাম হোক ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’ হোক, সুপ্রিম কোর্টে জমা পড়া এই আবেদনের শুনানির দিন ঘোষণা হল।আগামী ২ জুন দেশের শুনানি করবে দেশের শীর্ষ আদালত।

covid-19, কোভিড ১৯, করোনাভাইরাস, করোনা, covid-19 india, covid-19 india outbreak, covid-19 punjab, covid-19 punjab outbreak, covid-19 punjab lockdown, লকডাউন, করোনা, covid-19 punjab cases, covid-19 punjab deaths, covid-19 punjab recovered, punjab and haryana high court, punjab non-covid care, home secretary of government of india, additional solicitor general of india, satya pal jain, punjab news, indian express Bangla news
প্রতীকী ছবি।

নিজেদের জাতীয়তাবাদের গর্বকে জাগিয়ে তোলা হোক দেশের নামে বদল এনে। তাই ইন্ডিয়া নয় দেশের নাম হোক ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’ হোক, সুপ্রিম কোর্টে জমা পড়া এই আবেদনের শুনানির দিন ঘোষণা করল আদালত। আগামী ২ জুন দেশের এই নাম বদলের প্রস্তাবের শুনানি করবে দেশের শীর্ষ আদালত।

সরকারের কাছে একটি আবেদনে বলা হয় যে ভারতীয় সংবিধানের নাম এবং অঞ্চল সম্পর্কিত ১ নং অনুচ্ছেদ অনুযায়ী ‘ইন্ডিয়া’ নাম বদলে ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’ করা হোক। শুক্রবার শীর্ষ আদালতের কাছে এই আবেদনটি শুনানির জন্য তালিকাভুক্ত করা হয়েছিল। তবে ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদে সেদিন অনুপস্থিত থাকায় তালিকা থেকে বাদ দেওয়া হয় এই আবেদনটিকে। তবে পরবর্তীতে শীর্ষ আদালতের ওয়েবসাইটে আপলোড করা নোটিস অনুসারে প্রধানবিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে এই আবেদনের শুনানিকে ২ জুনের তালিকাভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন, দ্বিতীয় মোদী সরকারের একবছর পূর্তি উপলক্ষ্যে দেশকে মোদীর খোলা চিঠি

দিল্লির এক ব্যক্তি দেশের নাম বদলের আবেদনটি জানায় সুপ্রিম কোর্টে। ব্রিটিশ শাসন এবং ঔপনিবেশকতার যে অতীত ভারতের ইন্ডিয়া নামের সঙ্গে জড়িয়ে তাঁকে বাদ দিয়ে জাতীয়তাবাদকে প্রাধান্য দিতেই এই প্রস্তাব করেন ওই ব্যক্তি। তিনি বলেন, “ইংরেজি নামটি মুছে ফেলা হলে আমাদের নিজস্ব জাতীয়তাবাদের একটা স্থান পাবে। এটা আগামী প্রজন্মের জন্য গর্বের। ইন্ডিয়া নামের পরিবর্তে ভারত শব্দ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আমাদের পূর্বপুরুষদের লড়াই করে অর্জিত স্বাধীনতাকে মর্যাদা দেবে।”

এমনকী আবেদনে ভারতীয় সংবিধানের এক নম্বর অনুচ্ছেদ নিয়ে ১৯৪৮ সালে সংসদে যে তরজা হয় সেই প্রসঙ্গ এনে বলা হয় যে সেই সময় ইন্ডিয়া নামকে ‘ভারত’ কিংবা ‘হিন্দুস্থান’-এ পরিবর্তন করার পক্ষে ছিলেন অনেকেই। বর্তমানে আমাদের অনেক শহরের নাম পরিবর্তন হয়েছে (ক্যালকাটা থেকে কলকাতা, বম্বে থেকে মুম্বাই, মাদ্রাজ থেকে চেন্নাই ইত্যাদি)। তেমনই দেশের নামে বদল এনে তাঁকে সঠিক স্বীকৃতি দেওয়া হোক।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: On june 2 sc to hear plea seeking replacement of word india with bharat or hindustan

Next Story
পরলোকে প্রখ্যাত জ্যোতিষী বেজন দারুওয়ালাbejan daruwalla dead
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com