বড় খবর

‘দাম না বাড়লেই সরকার ভাল’, জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সাফাই নীতীশের

করোনা টিকাকরণের পরই বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে।

দেশজুড়ে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে এবার মোদী সরকারের হয়েই সুর চড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি মঙ্গলবার বলেন যে, যদি সরকার দাম বৃদ্ধি না করে তাহলেই খুব ভাল। সংবাদসংস্থা বিহারের মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে বলে, “সরকার দাম না বাড়লে তখন সবাই ভাল বলবে। কিন্তু এখন দাম বাড়ছে। কী কারণে বাড়ছে সেটা সবাই জানে।”

একটি ভিডিওতে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে নীতীশ কুমার জানান যে বৈদ্যুতিক যান ব্যবহার করা তাঁর বেশি পছন্দ, কারণ এটি পরিবেশের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে না। তিনি বলেন, “পেট্রোল বা ডিজেল গাড়িগুলির একরকম কুপ্রভাব পড়ে”।
সোমবারই দিল্লিতে পেট্রোল প্রতি লিটারের দাম ৮৯ টাকা এবং ডিজেল মুম্বইয়ের প্রতি লিটারে ৮৬.৩০ টাকায় বিক্রি হয়েছে। নতুন রেকর্ডে যা শীর্ষে পৌঁছেছে। ডিজেল ও পেট্রোলের দাম সারাদেশে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

জ্বালানি ও গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি যে সাধারণ মানুষের উপর বোঝা কমিয়ে আনার জন্য তাৎক্ষণিকভাবে ট্যাক্স কম করার দাবি জানিয়েছে। মূল্যবৃদ্ধির এই নিরলস বৃদ্ধির সমালোচনা করেছে তাঁরা। তৈলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গত সপ্তাহে সংসদে বলেছিলেন যে সরকার এই দাম কমানোর জন্য আবগারি শুল্ক হ্রাস করার বিষয়টি বিবেচনা করছে না এখনই।

হঠাৎ করে গত কয়েক সপ্তাহ ধরে কেন বাড়ছে জ্বালানী তেলের দাম? জানা গিয়েছে, করোনা টিকাকরণের পরই বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। ফলে ক্রমশ লাগামছাড়া হচ্ছে জ্বালানী তেলের দাম।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: On rising fuel prices nitish kumar everyone would like if prices do not rise

Next Story
‘প্রত্যেকেই ভগবানের সন্তান’, রাম মন্দির নির্মাণে এক লক্ষ টাকা অনুদান মুসলিম ব্যবসায়ীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com