দেশের ভিভিআইপিদের জন্য আমেরিকা থেকে আসছে বিশেষ প্রযুক্তির বিমান

ফেব্রুয়ারিতে আমেরিকা ১৯০ মিলিয়ন ডলার ব্যয়ে এই দুটি প্রতিরক্ষা ব্যবস্থা সম্পন্ন বিমান ভারতকে বিক্রি করতে সম্মত হয়েছিল।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: October 1, 2020, 03:27:50 PM

যে সে বিমান নয়, রীতিমতো বিশেষ সুরক্ষা ব্যবস্থা রেখে সাজানো হয়েছে এই বিশেষ বিমান। যার নাম- B777 aircraft। বিশেষভাবে তৈরি এই বিমানেই এবার থেকে যাতায়াত করবেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। বৃহস্পতিবারই আমেরিকা থেকে ভারতে আসার কথা রয়েছে এই বিমানের এমনটাই জানিয়েছেন এক সরকারি আধিকারিক।

বিমানটি নির্মাতা বোয়িংয়ের মাধ্যমে আগস্ট মাসেই এয়ার ইন্ডিয়ার কাছে পৌঁছানোর কথা ছিল তবে প্রযুক্তিগত কারণে এই সরবরাহে দেরি হয়েছে বলে উল্লেখ করেছেন আধিকারিকরা। আরও জানান হয়, বিমানটিকে নিয়ে আসার জন্য ন্যাশনাল কেরিয়ার অর্থাৎ এয়ার ইন্ডিয়া অগাস্টের শুরুতেই আমেরিকায় পৌঁছে যায়।

বৃহস্পতিবার দুপুর তিনটের দিকে টেক্সাস থেকে দিল্লি বিমানবন্দরের উদ্দেশে রওনা দিয়েছে এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানটি। ভিভিআইপিগুলির যাতায়াতের জন্য আরও একটি বিশেষভাবে তৈরি B777 বিমান পরবর্তী কয়েকদিনের মধ্যে হাতে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেছে সরকারি সূত্র। আশা করা হয়েছিল ভিভিআইপিদের ভ্রমণের জন্য নির্ধারিত এই দুটি বিমান জুলাইয়ের মধ্যেই সরবরাহ করতে পারবে আমেরিকা। কিন্তু কোভিডের কারণে সেই সময়সীমা পিছিয়ে যায়। এই বিমানের পাইলট হবে ভারতীয় বিমানবাহিনীর প্রশিক্ষিত পাইলট।

বর্তমানে এয়ার ইন্ডিয়ার B747 বিমানে সফর করেন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী। তবে নয়া এই বিশেষ প্রযুক্তিতে তৈরি B777 বিমানে থাকবে স্টেট অফ আর্ট মিসাইল ডিফেন্স সিস্টেম। যার মধ্যে থাকবে লার্জড এয়ারক্র্যাফট ইনফ্রারেড কাউন্টারমেসার্স এবং সেলফ প্রোটেকশন স্যুটস।

ফেব্রুয়ারিতে আমেরিকা ১৯০ মিলিয়ন ডলার ব্যয়ে এই দুটি প্রতিরক্ষা ব্যবস্থা সম্পন্ন বিমান ভারতকে বিক্রি করতে সম্মত হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

On thursday custom made b777 plane for vvip travel to arrive in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X