বাঘ তাড়াতে গুলি, Kaziranga-য় মৃত রয়েল বেঙ্গল টাইগার, সাসপেন্ড এক বনকর্মী

Royal Bengal Death: ১৮ জুন যেদিন জাপরিপোথার এলাকায় ওই বাঘের দেহ উদ্ধার হয়, তার দিন দু-এক আগে স্থানীয় গ্রামের এক গবাদি পশুকে মেরেছিল বাঘটি।

বাঘ তাড়াতে গুলি, Kaziranga-য় মৃত রয়েল বেঙ্গল টাইগার, সাসপেন্ড এক বনকর্মী
১৮ জুন গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার হয় বাঘটির দেহ। ফাইল ছবি

Tiger Resrve: কাজিরাঙ্গা টাইগার রিজার্ভ পার্কে বাঘের মৃত্যুতে অভিযুক্ত ফরেস্ট গার্ড। বিভাগীয় তদন্তে তাঁকে দোষী সাব্যস্ত করে সাসপেন্ড করেছে বন দফতর। তাঁর ছোঁড়া গুলিতেই ১৮ জুন মৃত্যু হয়েছে এক রয়েল বেঙ্গল টাইগারের। বিভাগীয় তদন্তে এমন অভিযোগ তোলা হয়েছে। যদিও তদন্ত কমিশনের সামনে সেই ফরেস্ট গার্ড দাবি করেছেন, ‘দুর্ঘটনাবশত সেই গুলি গিয়ে লেগেছিল বাঘের গায়ে। তাকে ভয় দেখিয়ে লোকালয় থেকে সরানোই ছিল উদ্দেশ্য।‘

জানা গিয়েছে, ১৮ জুন যেদিন জাপরিপোথার এলাকায় ওই বাঘের দেহ উদ্ধার হয়, তার দিন দু-এক আগে স্থানীয় গ্রামের এক গবাদি পশুকে মেরেছিল বাঘটি। মানুষের মধ্যে ক্রমশ আতঙ্ক তৈরি হয়েছিল। তাই তাকে রিজার্ভ পার্ক সংলগ্ন গ্রাম থেকে দূরে সরাতে গুলি চালানো হয়েছিল।

এদিকে, রবিবার এক বিজ্ঞপ্তিতে কাজিরাঙ্গা অরণ্যের তরফে জানানো হয়েছে, ‘সহ-বোন সংরক্ষকের নেতৃত্বে হওয়া বিভাগীয় তদন্তে জানা গিয়েছে সেই গুলি চালনা অনিচ্ছাকৃত। কিন্তু এই ঘটনায় অভিযুক্ত হিসেবে এক বনরক্ষীকে সাসপেন্ড করা হয়েছে। বাঘের হাতে গবাদি পশুর মৃত্যুর খবর চাউর হতেই আমরা সংরক্ষিত এলাকায় নিরাপত্তা বাড়াই। তাতেই এই দুর্ঘটনা।‘ পাশাপাশি মৃত বাঘের ময়না তদন্তে উল্লেখ, গুলি সেই বাঘের ফুসফুস ও হৃদপিন্ড ভেদ করে বেরিয়েছে।

অপরদিকে, কাজিরাঙ্গার টাইগার রিজার্ভ ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও, একশৃঙ্গ গণ্ডার, হাতি, বন মহিষ, হরিণ বাস্তু নজর কেড়েছে পর্যটকদের।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: One forest guard was suspended for unwarranted firing led to tiger death in kaziranga national

Next Story
Covishield নিলে ইউরোপ প্রবেশে জটিলতা! সমাধানে এগিয়ে এলেন Serum কর্তা