বড় খবর

পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধের মধ্যেই কৃষকের ঢল পৌঁছল লালকেল্লায়

দিল্লির আইটিও-তে ট্রাক্টর উল্টে মৃত এক কৃষক।

কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধে রণক্ষেত্র সিংঘু সীমান্ত (Singhu Border), টিকরি এবং গাজিপুর সীমান্ত। ট্রাক্টর উল্টে মৃত এক। জানা গিয়েছে, দিল্লির আইটিও এলাকায় কাঁদানে গ্যাসের শেলের হাত থেকে বাঁচতে নিয়ন্ত্রণ হারায় ট্রাক্টর। তাতেই মৃত্যু হয়ছে একজনের। এই আবহে লালকেল্লায় পৌঁছয় আন্দোলনরত কৃষকের একটা দল।

সূত্রের খবর, তোলা হয়েছে কৃষক সংগঠনের পতাকা। পুলিশি ব্যারিকেড ভেঙে আন্দোলনরত কৃষকরা দিল্লি ঢোকার চেষ্টা করলে বাঁধে বিপত্তি। তাঁদের আটকাতে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়ে আর লাঠি চালাতে বাধ্য হয়েছে পুলিশ (delhi Police)। এমনটাই সূত্রের খবর। এদিন সকাল থেকেই সিঙ্ঘু, টিকরি আর গাজিপুর সীমান্ত দিয়ে পুলিশের ব্যারিকেড ভেঙে দিল্লি ঢোকার চেষ্টা করা হয়েছে। ট্রাক্টরের (Tractor Rally) পাশাপাশি পায়ে হেঁটেও দিল্লি ঢুকতে দেখা গিয়েছে কৃষকদের।সবচেয়ে উত্তপ্ত ছিল আইটিও এলাকা। সেখানে বাসে ভাঙচুর চালানোর অভিযোগ ওঠে কৃষকদের বিরুদ্ধে।

দিল্লি পুলিশ সূত্রে খবর, সকালের দিকে বেশি উত্তেজনার খবর মিলেছে টিকরি সীমান্তে। এর আগে ৩৭টি শর্ত আরোপ করে আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর র‍্যালি করার অনুমতি দিয়েছিল পুলিশ। ঘোষিত রুট দিয়ে দিল্লি ঢুকতে হবে, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষ হলে তবেই র‍্যালি বের করা যাবে। আর সেন্ট্রাল দিল্লিতে কোনও জমায়েত করা যাবে না। সেই শর্ত মেনেই কাল রাত আর এদিন সকাল থেকে ট্রাক্টর ঢুকতে শুরু করে দিল্লি। দিল্লি অবস্থা বিচার করে রাহুল গান্ধি শান্তি-শৃঙ্খলা রক্ষার আবেদন জানান। তিনি ট্যুইটে বলেছেন, ‘হিংসা কোনও সমাধান নয়। অবিলম্বে তিনটি কৃষি আইন বাতিল করুক কেন্দ্র।’

আরও পড়ুন বাজেট ঘোষণার দিন সংসদ ভবন অভিযান কৃষকদের

কিছু কিছু জায়গায় পথ আটকাতে পুলিশ ব্যারিকেড তৈরি করলে, সেই ব্যারিকেড ভাঙতে শুরু করেন কৃষকরা। মুকারবা চকে এমন দৃশ্য দেখা গিয়েছে। অন্যদিকে, সিঙ্ঘু সীমান্ত দিয়ে দিল্লি প্রবেশ করা কৃষকরা সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট কলোনিতে জমায়েত হলে, তাঁদের হঠাতে টিয়ার গ্যাস আর জলকামান ব্যবহার করা হয়। এমনটাই পুলিশ সূত্রে খবর।এদিকে, পরিস্থিতি উত্তপ্ত দেখে ট্রাফিক বিধিনিষেধ জারি করেছে দিল্লি পুলিশ।  জিটি রোড, পুস্তা রোড, বিকাশ মার্গ আর এনএইচ-২৪ ব্যবহার করতে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ।

এদিকে, পয়লা ফেব্রুয়ারি একটা মেগা র‍্যালির ডাক দিয়েছেন আন্দোলনরত কৃষকরা। পায়ে হেঁটে সংসদ ভবন অভিযান করবেন তাঁরা। বাজেট পেশের কৃষকদের এই প্রতিবাদ উত্তেজনা বাড়াবে শীতের দিল্লির। এমনটাই সূত্রের খবর। এদিক্স, মহারাষ্ট্রের ২১ জেলা থেকে প্রায় ৬ হাজার কৃষক মুম্বই জড়ো হয়েছেন কৃষক আন্দোলনের সমর্থনে, আজাদ ময়দানে সভা করবেন তাঁরা। এদিকে, ২৩-২৬ তারিখ পর্যন্ত আযাদ ময়দানে এই আন্দোলনের সমর্থনে একটা পৃথক সমাবেশ চলছে। সোমবার সেই সমাবেশে যোগ দেন শরদ পাওয়ার। মোদি সরকার কৃষকদের প্রতি অসহিষ্ণু এবং অসংবেদনশীল। এমন ভাবেই আক্রমণ করেছেন পওয়ার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: One person killed at protests in ito farmers enter red fort

Next Story
বাজেট ঘোষণার দিন সংসদ ভবন অভিযান কৃষকদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com