scorecardresearch

মুম্বইয়ে ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণ! জিন বিন্যাস রিপোর্টে এক-তৃতীয়াংশ পজিটিভ কেস

Mumbai Omicron Cases: সাম্প্রতিককালে মুম্বই এবং শহরতলির ৩৭৫ জনের নমুনা জিন বিন্যাসের জন্য পাঠানো হয়েছিল। সেই নমুনার প্রায় ৩৮% অর্থাৎ ১৪১ জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে।

India reports COVID 19 omicron cases 18 february 2022
করোনার তৃতীয় ঢেউ সামলে ক্রমশ সুস্থ হচ্ছে দেশ।

Mumbai Omicron Cases: জিন বিন্যাসে পাঠানো নমুনাগুলোর এক-তৃতীয়াংশ ওমিক্রন আক্রান্ত। শুক্রবার এমন চাঞ্চল্যকর তথ্য দিয়েছে মুম্বইয়ের কস্তুরবা হাসপাতাল। শহর এবং শহরতলির করোনা আক্রান্তদের নমুনা জিন বিন্যাসের জন্য এই হাসাপাতলেই পাঠানো হচ্ছে। কিন্তু সেগুলো বিশ্লেষণ করে শহরজুড়ে গোষ্ঠী সংক্রমণের ইঙ্গিত দিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।

জানা গিয়েছে, সাম্প্রতিককালে মুম্বই এবং শহরতলির ৩৭৫ জনের নমুনা জিন বিন্যাসের জন্য পাঠানো হয়েছিল। সেই নমুনার প্রায় ৩৮% অর্থাৎ ১৪১ জনের দেহে ওমিক্রনের হদিশ মিলেছে।  পুরসভার অতিরিক্ত কমিশনার সুরেশ কাকনি বলেছেন, ‘ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। বিদেশ ভ্রমণের ইতিহাস নেই, এমন অনেকের শরীরে এই স্ট্রেনের অস্তিত্ব মিলেছে। আগামি দিনে আমাদের আরও সতর্ক হতে হবে।‘

এদিকে, একদিনে আক্রান্তের সংখ্যা বাড়ল সাড়ে ৩ হাজারেরও বেশি। দেশে নতুন করোনা আক্রান্ত ১৬ হাজার ৭৬৪। বৃহস্পতিবার এই পরিসংখ্যান ছিল ১৩ হাজার ১৫৪। করোনায় ত্রস্ত দেশ। রাজ্যে রাজ্যে সংক্রমণ ছড়াচ্ছে বিদ্যুৎ গতিতে। করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্তের সংখ্যাও বাড়ছে। শুক্রবার পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৭০।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত ১৬,৭৬৪। একদিনে দেশে করোনায় মৃত্যু ২২০ জনের। গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৫৮৫ জন করোনামুক্ত হয়েছেন। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৯১ হাজার ৩৬১। করোনায় সুস্থতার হার ৯৮.৩৫ শতাংশ। ভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন আতঙ্ক বাড়িয়েই চলেছে। শুক্রবার পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৭০।

করোনা পরিস্থিতি উদ্বেগজনক হওয়ায় বেশ কয়েকটি রাজ্য এবছর বর্ষবরণের অনুষ্ঠানে আরও কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। মহারাষ্ট্র এবং কর্ণাটকের মতো রাজ্যগুলিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় খোলা বা বন্ধ জায়গায় ৫০ শতাংশ জমায়েতে অনুমোদন দিয়েছে। যদিও গোয়ায় এখনও পর্যন্ত নাইট কার্ফু জারি করা হয়নি। তবে রাজ্যে বর্ষবরণের অনুষ্ঠানে যোগদানকারীদের RT-PCR নেগেটিভ শংসাপত্র বা সম্পূর্ণ টিকা নেওয়ার শংসাপত্র সঙ্গে রাখতে হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: One third positive cases detected in mumbai while genome sequence were done national