scorecardresearch

পেঁয়াজ ১৫০ নট আউট! চলছে আমদানি, আশার আলোয় মধ্যবিত্ত

কলকাতার বাজারে এদিন পেঁয়াজের দাম ছুঁয়েছে কেজি প্রতি ১২০ টাকা।

পেঁয়াজ ১৫০ নট আউট! চলছে আমদানি, আশার আলোয় মধ্যবিত্ত
বাজারে অগ্নিমূল্য পেঁয়াজ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পেঁয়াজের ঝাঁঝে মধ্যবিত্তের চোখের জল বিরামহীন। শুক্রবারও বাজারে রীতিমতো সেঞ্চুরি হাঁকিয়েছে পেঁয়াজ। এদিন বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ছুঁয়েছে ১৫০ টাকা। যদিও আমদানিকৃত পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। কলকাতার বাজারে এদিন পেঁয়াজের দাম ছুঁয়েছে কেজি প্রতি ১২০ টাকা। রাজধানীতে প্রতি কেজি পেঁয়াজ কিনতে গিয়ে ক্রেতাকে গুনতে হয়েছে ১০২ টাকা। কলকাতা ও দিল্লির তুলনায় মুম্বই ও চেন্নাইয়ে পেঁয়াজের দাম খানিকটা কম। সেখানে পেঁয়াজের দাম ছুঁয়েছে কেজি প্রতি ৮০ টাকা। ক্রেতা বিষয়ক মন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন: বিশ্লেষণ: পেঁয়াজের দাম আপাতত কেন কমবে না

জানা যাচ্ছে, অধিকাংশ শহরেই পেঁয়াজ বিকোচ্ছে কেজি প্রতি ১০০ টাকা করে। তবে ইটানগরে পেঁয়াজের দাম ছুঁয়েছে কেজি প্রতি ১৫০ টাকা। ক্রেতা বিষয়ক মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘‘আমদানিকৃত পেঁয়াজ আসা শুরু করেছে। ইতিমধ্যেই প্রায় ১ হাজার ১৬০ টন পেঁয়াজ দেশে এসেছে। আগামী ৩-৪ দিনের মধ্যে আরও ১০ হাজার ৫৬০ টন পেঁয়াজ জাহাজে করে আনা হবে’’। জানা গিয়েছে, লাল ও হলুদ পেঁয়াজ তুরস্ক, মিশর ও আফগানিস্তান থেকে আনা হয়েছে।

আরও পড়ুন: বাড়তে চলেছে ট্রেনের যাত্রী ভাড়া, ইঙ্গিত রেল বোর্ডের চেয়ারম্যানের

উল্লখ্য, বিগত কয়েকদিন ধরেই বাজারে অগ্নিমূল্য পেঁয়াজ। পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে সরগরম হয়েছে জাতীয় রাজনীতিও। বেশ কিছু সরকারি পদক্ষেপ সত্ত্বেও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যায়নি। এমতাবস্থায় পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে সরকার। বিক্রেতাদের মতে, জানুয়ারি পর্যন্ত চড়া থাকবে পেঁয়াজের দাম। ২০১৫-১৬ সালে শেষবার ১ হাজার ৯৮৭ টন পেঁয়াজ আমদানি করা হয়েছিল এ দেশে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Onion price imports underway kolkata delhi mumbai