scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সংক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ, ক্রমেই বাড়ছে বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা

এখনও পর্যন্ত, এই উচ্চ-ঝুঁকিপূর্ণ জনসংখ্যার মাত্র ২.৬২ কোটি মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

সংক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ, ক্রমেই বাড়ছে বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা
বিনামূল্যে বুস্টার ডোজেও অনীহা, ৭৫ দিনে টিকা নিয়েছেন মাত্র ২৭ শতাংশ

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের মধ্যে মাত্র ৩.৮৭ লক্ষ মানুষ কোভিড ভ্যাকসিনের “বুস্টার” ডোজ গ্রহণ করেছে। উল্লেখ্য গত ১০ এপ্রিল থেকে চালু হয়েছে বুস্টার ডোজ দেওয়ার কাজ। তবে উল্লেখযোগ্যভাবে, তথ্য অনুসারে দেখা গিয়েছে এই ডোজের ৫১ শতাংশেরও বেশি গত চার দিনে পরিচালিত হয়েছে। প্রসঙ্গত উল্লখ্য দিল্লিতে করোনা সংক্রমণ আতঙ্ক বাড়াচ্ছে। ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ শহরগুলিতে মাস্ক পড়া বাধ্যতামুলক করা হয়েছে।

তথ্য অনুসারে, গত ১৪ দিনে ১৮-৫৯ বছর বয়সীদের সারা দেশে ৩,৮৭,৭১৯ টি বুস্টার ডোজ দেওয়া হয়েছিল। যার মধ্যে ২০ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এই সংখ্যা ১.৯৮ লাখ। দিল্লি ছাড়াও, ইউপি এবং হরিয়ানা সংক্রমণ সামান্য বৃদ্ধির পরে গত সপ্তাহে মাস্ক পড়া বাধ্যতামুলক করা হয়েছে। মন্ত্রকের ডেটা অনুসারে দেখা যায় ১৮-৫৯ বছর বয়সীদের জন্য মোট বুস্টার ডোজের অর্ধেকেরও বেশি বড় মেট্রো অঞ্চল সহ রাজ্যগুলিতে পরিচালিত হয়েছিল।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে? বড়সড় আপডেট আবহাওয়া দফতরের

তথ্যটি আরও দেখায় যে জানুয়ারিতে ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির ফ্রন্টলাইন এবং স্বাস্থ্যসেবা কর্মীদের অগ্রাধিকার দেওয়া হয়েছিল বুস্টার ডোজের ক্ষেত্রে সেই সংখ্যাও হ্রাস পেয়েছে অনেকাংশে। এর কারণ হিসাবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন “বুস্টার ডোজ প্রধানত তারাই গ্রহণ করে যাদের বিদেশ ভ্রমণের জন্য এটি প্রয়োজন এবং যারা কমরবিডিটিসে ভুগছেন”।
মন্ত্রকের তথ্য অনুসারে, গত ১৪ দিনে ১৮-৫৯ বছর বয়সীদের মধ্যে বুস্টার ডোজের ক্ষেত্রে ৫৪ শতাংশই দিল্লি, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ এবং কর্ণাটকে পরিচালিত হয়েছে।

এখনও পর্যন্ত, এই উচ্চ-ঝুঁকিপূর্ণ জনসংখ্যার মাত্র ২.৬২ কোটি মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ৪৬.৯৪ লক্ষ ডোজ স্বাস্থ্যসেবা কর্মীদের, ৭৩.৪০ লক্ষ ফ্রন্টলাইন কর্মীদের এবং ১.৪২ কোটি ডোজ ৬০ বছর বা তার বেশি বয়সীদের দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Only 3 8 lakh 3rd jabs half of them in last 4 days