scorecardresearch

বড় খবর

চার্জিং স্টেশনের অভাবে ডিপোতেই পড়ে ই-বাস, বিএমটিসির ভূমিকা নিয়ে প্রশ্ন

৯০টির মধ্যে রাস্তায় নেমেছে মাত্র ৩০টি ই-বাস। অসুবিধার মুখে যাত্রীরা।

৯০টি বাসের মধ্যে এই মুহূর্তে ৩০টি বাস পথে নেমেছে।

দূষণ রোধে রাস্তায় নেমেছে ব্যাটারি চালিত বাস। চার্জিং স্টেশনের অভাবে চার্জ দিতে না পারার জন্য ৯০টি বাসের মধ্যে এই মুহূর্তে ৩০টি বাস পথে নেমেছে। এমনই ঘটনা ঘটেছে বেঙ্গালুরুতে। বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিএমটিসি) গত বছর মোট ৯০টি ব্যাটারি চালিত বাস চালানোর জন্য সরকারের থেকে পেলেও সেগুলির মধ্যে মাত্র ৩০টি এই মুহুর্তে রাস্তায় নেমেছে। বিএমটিসির এক আধিকারিক জানিয়েছেন, এই মুহুর্তে চার্জিং স্টেশনের কিছু সমস্যা থাকায় মাত্র ৩০টি বাস রাস্তায় চলছে।

আগামী কয়েকদিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। কেনগেরি ডিপোতে চার্জিং স্টেশন রয়েছে। কিন্তু যশবন্তপুরা এবং কেআর পুরমে এখনও চালু হয়নি চার্জিং স্টেশন। এই প্রসঙ্গে বিএমটিসির তরফে জানানো হয়েছে ‘আমরা আশা করছি আগামী মাসের মধ্যেই সব বাস চালু হবে। প্রতিটি ডিপো ৩০টি বাস চলবে। এখন পর্যন্ত, ই-বাসগুলি কেনগেরি ডিপো থেকে পরিচালিত হচ্ছে। এনটিপিসি এই মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুর দিকে ডিপোগুলিতে চার্জিং স্টেশনগুলি ইনস্টল করবে ফলে আমরা আশা করছি আগামী মাস থেকেই রাস্তায় ৯০টি বাস নামাতে পারবো’।

বিএমটিসির এক সিনিয়ার আধিকারিক জানান, ই-বাস গুলিতে এক কিলোমিটারের জন্য খরচ পড়ে ৬৫ টাকা, আর এই বাসগুলি এক কিলোমিটার থেকে আয় করে ২৫ টাকা। অন্যদিকে ডিজেল বাসগুলিতে এক কিলোমিটার যেতে খরচ পড়ে ৬০টাকা। তিনি বলেন ই-বাস চালিয়েও আমাদের তেমন কোন লাভ হচ্ছে না। ৩রা ফেব্রুয়ারি ২০২০ সালে বিএমটিসি স্মার্ট সিটির আওতায় ৯০টি –বাস পায়। তবে এতদিন কেটে গেলেও কেন এখনও সেগুলি চালু করা গেলনা প্রশ্ন তুলেছেন যাত্রীরা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Only 30 of 90 electric buses plying due to lack of charging stations