বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

করোনায় শিকেয় শিক্ষা, গ্রামাঞ্চলের মাত্র ৮ শতাংশ খুদে-পড়ুয়া অনলাইন ক্লাসে

দেশের ১৫ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪০০ পরিবারের উপরে এই সমীক্ষাটি চালানো হয়েছে।

Only 8% rural kids in online classes, big shift out of pvt schools
গ্রামাঞ্চলের বহু খুদে পডুয়াই অনলাইন ক্লাসের সুযোগ পাচ্ছে না

করোনাকালে গত দেড় বছরেরও বেশি সময় ধরে পড়ুয়াদের ভরসা অনলাইন ক্লাস। খুদে পড়ুয়া থেকে বড়রা, প্রত্যেককেই স্কুল-কলেজের ফি দিনের পড়াশোনার জন্য নির্ভর করতে হচ্ছে স্মার্টফোনে। এই পরিস্থিতিতে স্বচ্ছল পরিবারের পড়ুয়ারা মানিয়ে নিলেও ঘোর সমস্যায় পড়েছে কম আয়ের পরিবারগুলির ছাত্রছাত্রীরা। করোনাকালে ভীষণভাবে ক্ষতির মুখে খুদে পড়ুয়াদের একটা বড় অংশ। অনেকের লেখাপড়া পর্যন্ত বন্ধ হযে গিয়েছে। সমীক্ষা বলছে, করোনাকালে দেশের গ্রামাঞ্চলের মাত্র ৮ শতাংশ শিশু-পড়ুয়া অনলাইন ক্লাসের সুযোগ পাচ্ছে।

করোনায় শিকেয় শিক্ষা। একটি বড় অংশের খুদে পড়ুয়াদের দুর্ভোগ চরমে। শিশু পড়ুয়াদের একটি বড় অংশকে নিয়ে ঘোর উদ্বেগে তাদের অভিভাবকরা। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, দেশের গ্রামাঞ্চলের মাত্র ৮ শতাংশ খুদে পড়ুয়া অনলাইনে ক্লাসের সুযোগ পাচ্ছে। শহারঞ্চলে সংখ্যাটা ২৪ শতাংশ। গ্রামাঞ্চলে অনেক পরিবারেই স্মার্টফোন নেই। অনেকেরই তা কেনার সামর্থ্যও নেই। সেই কারণেই তাদের বাড়ির বাচ্চাদের অতিমারীর এই কালে পড়াশোনার ক্ষেত্রে নিদারুণ সমস্যা হচ্ছে। নয়া একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এই মুহূর্তে দেশের গ্রামাঞ্চলগুলিতে মাত্র ৮ শতাংশ খুদে পড়ুয়া অনলাইনে ক্লাস করলেও ৩৭ শতাংশ শিশুর পড়াশোনা বন্ধ হয়ে গিয়েছে।

এছাড়াও মহামারীর এই কালে বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে ভর্তি করানোরও একটি প্রবণতা দেখা যাচ্ছে। শহরাঞ্চল থেকে শুরু করে মফস্বলেও এই প্রবণতা দেখা যাচ্ছে। করোনা মোকাবিলায় লকডাউনের পর থেকেই বহু পরিবারের রুজি-রোজগার অনিশ্চিত হয়ে পড়ে। লকডাউন ও করোনা মোকাবিলায় জারি থাকা বিধি-নিষেধের কোপে ছোট-বড় অনেক ব্যবসাতেই ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে। কাজ গিয়েছে বহু মানুষের। সংসার চালাতে এক প্রকার বাধ্য হয়েই জীবিকার জন্য অন্য পেশা বেছে নিয়ছেন অনেকে। এই পরিস্থিতিতে বাচ্চাদের বেসরকারি স্কুলে পড়ানোর খরচ জোগাতে পারছে না বহু পরিবার। বাধ্য হয়েই বেসরকারি স্কুল থেকে বাচ্চাদের ছাড়িয়ে সরকারি স্কুলে ভর্তি করতে দেখা যাচ্ছে বহু অভিভাবকদের।

আরও পড়ুন- এক ধাক্কায় ৩১ হাজারে নামল দৈনিক সংক্রমণ, টিকাকরণে ফের নয়া নজির

অগাস্ট মাসে অর্থনীতিবিদ জিয়ান ড্রেজি, ঋতিকা খেরা ও গবেষক বিপুল পাকিরার নেতৃত্বে দেশের ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪০০ পড়ুয়ার উপর এই সমীক্ষা চালানো হয়। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের উপর এই সমীক্ষা চালানো হয়। অসম, বিহার, চণ্ডীগড়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহরাষ্ট্র, ওড়িশা, পঞ্জাব, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গের মোট ১৪০০ পডুয়ার উপর এই সমীক্ষা চলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Only 8 rural kids in online classes big shift out of pvt schools

Next Story
‘হিন্দু-মুসলিমদের পূর্বপুরুষ ভারতে একই’, বললেন মোহন ভগবতHindus and Muslims in India share the same ancestry says Mohan Bhagwat
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com