বড় খবর

টিকার দুটি ডোজ থাকলেই মিলবে লোকাল ট্রেনে যাত্রার অনুমতি! নয়া নিয়ম রাজ্যের

Covid Vaccination: টিকার দু’টি ডোজ নেওয়া হলেও বিদেশযাত্রা সহ বহু ক্ষেত্রেই মিলছে না ছাড়পত্র।

Mumbai Local Train, Covid Vaccination, Double Dose
ফাইল ছবি।

Covid Vaccination: একমাত্র করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলেই লোকাল ট্রেনে উঠতে পারবেন নিত্যযাত্রীরা। বুধবার থেকে এই বিধি কার্যকর করছে মহারাষ্ট্র সরকার। এতদিন সরকারি কর্মী এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের মুম্বই এবং শহরতলির লোকাল ট্রেনে ওঠার অনুমতি ছিল। সেক্ষেত্রেও বাধ্যতামূলক ছিল করোনা টিকার দুটি ডোজ। এবার প্রত্যেক ট্রেনযাত্রীর জন্য বিশেষ পাশের ব্যবস্থা করেছে সরকার। একমাত্র করোনা টিকার দুটি ডোজ থাকলেই সেই পাস মিলবে। যা দেখিয়ে উঠতে হবে লোকাল ট্রেন। সেক্ষেত্রে ট্রেনযাত্রী কোন পেশার সঙ্গে যুক্ত, সেটা গৌণ বলে বিবেচিত হবে। এমনটাই নয়া নির্দেশিকায় বলা।

মহারাষ্ট্রে লোকাল ট্রেনে যাত্রার ক্ষেত্রে এখন নিয়ম, করোনার দ্বিতীয় টিকা নেওয়ার ১৪ দিন পর বিশেষ রেল পাশের জন্য আবেদন করতে পারবে সংশ্লিষ্ট ব্যক্তি।  এদিকে, বিপাকে হাজারে হাজারে ভারতীয়। টিকার দু’টি ডোজ নেওয়া হলেও বিদেশযাত্রা সহ বহু ক্ষেত্রেই মিলছে না ছাড়পত্র। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) স্বীকৃতি পায়নি ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন। তার জেরেই যত সমস্যা। তবে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন নিয়ে পর্যালোচনা চালাচ্ছেন হু-য়ের টেকনিক্যাল পরামর্শদাতা কমিটির সদস্যরা। হুয়ের স্বীকৃতি মিলবে কিনা তা আগামী কয়েক দিনের মধ্যেই বোঝা যাবে বলে জানিয়েছেন সংস্থার মুখপাত্র।

রাষ্ট্রসংঘের সাংবাদিক বৈঠকে মার্গারেট হ্যারিস বলেছেন, ‘যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং কমিটির বিশেষজ্ঞ সদস্যরা যদি সন্তোষ প্রকাশ করেন তবে তার ২৪ ঘন্টার মধ্যে আমরা কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়ে দেওয়ার ঘোষণা করা হবে।’

এর আগে হু-য়ের জরুরি অনুমোদন পায়নি কোভ্য়াক্সিন। হু-য়ের তরফে ভারত বায়োটেকের কাছে কোভ্যাক্সিনের বিষয়ে আরও তথ্য চাওয়া হয়েছিল। সেই তথ্যই নিয়েই চলছে পর্যালোচনা। গত মাসেই ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা আশা করছে শীঘ্রই হু-য়ের অনুমোদন পাবে তারা। এই অনুমোদন পেতে জুলাই মাসেই সমস্ত প্রয়োজনীয় নথি পাঠানো হয়েছিল হু-য়ের কাছে।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের ভিত্তিতে ভারতে অনুমোদন পেলেও ইউরোপীয় সহ বএকাধিক ভিন দেশে অনুমোদনপ্রাপ্ত নয়। ফলে যে ভারতীয়রা এই ভ্যাকসিন নিচ্ছেন বা নিয়েছেন তাঁরা বিদেশ যেতে গিয়ে চরম হয়রানির সম্মুখীন হচ্ছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Only double vaccinated people will get permission to travel by mumbai local train national

Next Story
৩৭ কোটির বিমার টাকা হাতাতে নিজের মৃত্যুর গল্প! তদন্তে কেঁচো খুঁড়তেই কেউটেMaharashtra Man, Fake Death
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com