বড় খবর

আজ চালু ২০০ যাত্রীবাহী ট্রেন, নয়া নিয়মবিধি জানাল রেল

দেশব্যাপী ২০০টি ট্রেন চালানোর কথা জানিয়েছে রেলমন্ত্রক। তবে রেলযাত্রার ক্ষেত্রে কয়েকটি নিয়মও জানিয়েছে দেওয়া হয়েছে।

লকডাউনের পঞ্চম দফা শুরু হয়েছে। আর পরিস্থিতিকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে দেশজুড়ে আজ থেকের রেল পরিষেবা চালুর সিদ্ধান্ত ভারতীয় রেলের। সোমবার থেকে দেশব্যাপী ২০০টি ট্রেন চালানোর কথা জানিয়েছে রেলমন্ত্রক। তবে রেলযাত্রার ক্ষেত্রে কয়েকটি নিয়মও জানিয়েছে দেওয়া হয়েছে।

রেলের তরফে বলা হয়েছে যে কনফার্মড কিংবা আরএসি (রিজার্ভেশন এগেনস্ট ক্যানসেলেশন) টিকিট থাকলে তবেই স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। আগামিকাল প্রায় ১ লক্ষ ৪৫ হাজার যাত্রী ভ্রমণ করবে এই ২০০টি ট্রেনে। দেশের সর্ববৃহৎ যোগাযোগ পরিষেবার তরফে জানান হয় যে যাত্রীদের ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে স্টেশনে পৌঁছতে হবে এবং স্ক্রিনিং করা বাধ্যতামূলক।

অসংক্রমিত এমন যাত্রীরাই ভ্রমণের সুবিধা পাবেন। এই ২০০টি ট্রেনের মধ্যে রয়েছে শ্রমিক স্পেশাল এবং ১২ মে থেকে চলা ৩০টি এসি স্পেশাল ট্রেন। রেলসূত্রে খবর, ইতিমধ্যেই ২৬ লক্ষ যাত্রী অগ্রিম টিকিট বুক করেছে জুনের ১ তারিখ থেকে ৩০ জুন অবধি। যাত্রীদের সুবিধার্থে খাওয়ারের স্টল এবং রেলের ক্যান্টিন খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক নজরে দেখে নিন আগামিকাল থেকে কোন কোন ট্রেন চলবে:

দক্ষিণ-পূর্ব রেলে যে ট্রেনগুলি চলবে সেগুলি হল – যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস (সপ্তাহে ৫ দিন), শালিমার-পাটনা দুরন্ত এক্সপ্রেস (সপ্তাহে ৩ দিন), হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী (প্রতিদিন), হাওড়া-বারবিল জনশতাব্দী (প্রতিদিন), হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনামা এক্সপ্রেস(প্রতিদিন), হাওড়া-মুম্বই মেল (প্রতিদিন), আমেদাবাদ-হাওড়া এক্সপ্রেস (প্রতিদিন)।

পূর্ব রেলে চলবে – শিয়ালদহ-পুরী দুরন্ত এক্সপ্রেস (সপ্তাহে ৩ দিন), হাওড়া-পাটনা জনশতাব্দী এক্সপ্রেস (সপ্তাহে ৬ দিন), শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস (প্রতিদিন), অমৃতসর-কলকাতা এক্সপ্রেস (সপ্তাহে ২ দিন), হাওড়া-নিউ দিল্লি পূর্বা এক্সপ্রেস (প্রতিদিন), দিল্লি-আলিপুরদুয়ার মহানন্দা এক্সপ্রেস (প্রতিদিন) ও হাওড়া-যোধপুর এক্সপ্রেস (প্রতিদিন)।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Only those with confirmed rac tickets to be allowed in stations railways

Next Story
লকডাউনের পর হোটেল যখন খুলবে, তখন কেমন হতে চলেছে পরিষেবা?Hotels in Covid world
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com