scorecardresearch

বড় খবর

ফিরেছেন ২২ হাজারেরও বেশি, স্বেচ্ছায় ইউক্রেনে থেকে গিয়েছেন বহু পড়ুয়া, জানালেন বিদেশমন্ত্রী

মঙ্গলবার রাজ্যসভায় ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরানো নিয়ে একটি বিবৃতি দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ফিরেছেন ২২ হাজারেরও বেশি, স্বেচ্ছায় ইউক্রেনে থেকে গিয়েছেন বহু পড়ুয়া, জানালেন বিদেশমন্ত্রী
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২২ হাজারেরও বেশি ভারতীয়কে ফেরানো হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২২ হাজারেরও বেশি ভারতীয়কে ফেরানো হয়েছে। তবে এখনও একটি অংশের ছাত্রছাত্রী পড়াশোনার তাগিদেই সেদেশে স্বেচ্ছায় রয়ে গিয়েছেন। মঙ্গলবার রাজ্যসভায় এমনই জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ইউক্রেনে রুশ হামলা শুরু হতেই সেদেশে আটকে থাকা ভারতীয়দের (যাঁদের অধিকাংশই ইউক্রেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রী) উদ্ধার নিয়ে ঘোর উদ্বেগে পড়ে যায় দিল্লি। ইউক্রেনের আকাশপথ বন্ধ থাকার জেরে ভারতীয়দের উদ্ধারকাজে বেশ বেগ পেতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। দফায়-দফায় আলোচনা চালিয়ে ইউক্রেনের প্রতিবেশী কয়েকটি দেশে থেক এখনও পর্যন্ত ২২ হাজারেরও বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে। তবুও এখনও একটি বড় সংখ্যার পড়ুয়া ইউক্রেনে নিজেদের ইচ্ছাতেই রয়ে গিয়েছেন।

মঙ্গলবার এব্যাপারে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “কিছু বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের নিরুৎসাহিত করেছে। এমনকী তাঁরা অনলাইন কোর্স অফার করতেও অনীহা দেখিয়েছে। আমাদের অনেক চেষ্টা সত্ত্বেও পড়ুয়াদের একটি বড় অংশ ইউক্রেনে থেকে গিয়েছেন। এখনও পর্যন্ত ইউক্রেন থেকে ২২ হাজারেরও বেশি ভারতীয়কে ফেরানো হয়েছে।”

আরও পড়ুন- হিজাব অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়, মামলা খারিজ করে জানাল হাইকোর্ট

মঙ্গলবার রাজ্যসভায় বিদেশমন্ত্রী বিবৃতি দিয়ে বলেন, ”উত্তেজনা বাড়তেই ইউক্রেনের ভারতীয় দূতাবাস গত জানুয়ারি মাসে ভারতীয়দের নাম নথিভুক্তকরণ অভিযান শুরু করে। প্রায় ২০ হাজার ভারতীয়ের নাম নথিভুক্ত করা হয়েছিল। বেশিরভাগ ভারতীয় নাগরিকই ইউক্রেনের বিভিন্ন শহরে থাকা বিশ্ববিদ্যালয়গুলির মেডিক্যালের পড়ুয়া ছিলেন। সেদেশে সংঘাতের মূল কারণগুলি জটিল একটি বিষয়। তবে সংঘর্ষের মধ্যে আমরা সবচেয়ে চ্যালেঞ্জিং উদ্ধারকাজ চালিয়েছি।”

দেশের বিভিন্ন প্রান্ত থেকে পড়ুয়ারা পড়াশোনার জন্যই ইউক্রেনে গিয়েছিলেন। এদিন বিদেশমন্ত্রী আরও বলেন, ”পড়ুয়ারা ভারতের ৩৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে গিয়েছিলেন। কেরালা, উত্তর প্রদেশ, হরিয়ানা, তামিলনাড়ু, গুজরাত, মহারাষ্ট্র, বিহার, রাজস্থান, এই প্রতিটি রাজ্য থেকেই হাজারেরও বেশি পড়ুয়া ইউক্রেনে গিয়েছেন। অর্ধেকেরও বেশি পড়ুয়া পূর্ব ইউক্রেনের বিশ্ববিদ্যালয়গুলিতে ছিলেন। যে এলাকাটি রাশিয়ার সীমান্তবর্তী এবং এখনও পর্যন্ত সংঘাতের কেন্দ্রস্থল। কেন্দ্রীয় সরকারের উচ্ছেদ অভিযান ‘অপারেশন গঙ্গা’-এর অধীনে এখনও পর্যন্ত ৯০টি বিমান উদ্ধারকাজে সামিল হয়েছে। যার মধ্যে ৭৬টি অসামরিক বিমান এবং ১৪টি ভারতীয় বায়ুসেনার বিমান।”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Over 22000 indians brought back from ukraine many students elected to stay back said s jaishankar