বড় খবর

মিউকরমাইকোসিসের ওষুধে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া! হাসপাতালে অসুস্থ ৭০ রোগী

Bkack Fungus: অন্য রোগীদেরও ইনজেকশন দেওয়া বন্ধ করে দেওয়া হয়। ৭০ জন রোগী এই ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে।

mucormycosis, black fungus
হাসপাতালে মারাত্মক ঘটনা

Mucormycosis: মিউকরমাইকোসিসে সংক্রামিত রোগীদের অ্যান্টি ফাঙ্গাল ইনফেকশন দেওয়ার পরই ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া শুরু হয়েছে। ঘটনাটি শনিবার হয়েছে মধ্যপ্রদেশের অন্তর্গত সাগরের বুন্দেলখণ্ড মেডিক্যাল কলেজে (বিএমসি) ৷

এই ঘটনার পর অন্য রোগীদেরও ইনজেকশন দেওয়া বন্ধ করে দেওয়া হয়। ৭০ জন রোগী এই ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে। এই মারাত্মক সংক্রমণের চিকিৎসায় প্রয়োজনীয় অ্যান্টি-ফাংগাল ইনজেকশন ছিল না হাসপাতালে ৷ তবে শনিবার সরকারের কাছ থেকে যথেষ্ট পরিমাণে এই ইনজেকশন আসার পর তা রোগীদের দেওয়া হয় ৷ কিন্তু হঠাৎ রোগীরা বমি করতে শুরু করেন।

দু’দিন ধরে দুটি মেডিকেল কলেজে Amphotericin-B দেওয়ার জেরে এমন প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে।যদিও এখন রোগীরা স্থিতিশীল, এমটাই জানান হয়েছে। Amphotericin-B মিউকরমাইকোসিসে ব্যবহৃত একটি প্রধান অ্যান্টিফাঙ্গাল ড্রাগ।

৪২ জন রোগীর বমি বমিভাব শুরু হয়েছিল, হালকা জ্বর ও কাঁপুনি শুরু হয়েছিল। এদিকে, রাজ্যে ক্রমেই ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। আরজি কর ও এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও ৬ জন মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীর হদিশ মিলল। ভর্তি রয়েছেন ৩ জন সন্দেহভাজন রোগীও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Over 70 black fungus patients suffer adverse effects

Next Story
চিকিৎসকদের উপর আক্রমণ বন্ধে চাই মোদীর হস্তক্ষেপ, জোরাল দাবি চিকিৎসক সংগঠনেরIMA seeks PM Modi-s intervention
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X