scorecardresearch

বড় খবর

হিংসার শিকার হয়েও মুখে কুলুপ দেশের ১১ রাজ্যের ৭০ শতাংশের বেশি মহিলার: সমীক্ষা

দেশের চার রাজ্যের পরিস্থিতি্ ভয়াবহ। তালিকার প্রথম দিকে রয়েছে বাংলাও।

হিংসার শিকার হয়েও মুখে কুলুপ দেশের ১১ রাজ্যের ৭০ শতাংশের বেশি মহিলার: সমীক্ষা
মহিলাদের উপর নির্যাতন, কী উঠে এল এনএইচএফএস রিপোর্টে?

তাঁদের সঙ্গে হিংসার ঘটনা ঘটেছে। কিন্তু কাউকে মুখ ফুটে বলেলননি বা সহায়তাও চাননি। ভারতের ১১ রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলে প্রায় ৭০ শতাংশের বেশি এমন মহিলা রয়েছেন। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় সম্প্রতি এই তথ্য উঠে এসেছে।

গার্হস্থ, সামাজিক সহ নানা হিংসার শিকার হলেও প্রকাশ করতে না চাওয়া মহিলার সংখ্যা সবচেয়ে বেশি আসাম (৮১.২ শতাংশ), বিহার (৮১.৮ শতাংশ), মণিপুর (৮৩.৯ শতাংশ), সিকিম (৮০.৯ শতাংশ) ও জম্মু-কাশ্মীরে (৮৩.৯ শতাংশ)।

৭০ শতাংশের বেশি এই ধরণের মহিলা রয়েছেন ত্রিপুরা (৭৬ শতাংশ), তেলেঙ্গানা (৭১ শতাংশ), পশ্চিমবঙ্গ (৭৬.৩ শতাংশ), গোয়া (৭৫.৭ শতাংশ), গুজরাট (৭০.৬ শতাংশ) ও অন্ধ্রপ্রদেশে (৭৯.৭ শতাংশ)।

অন্যদিকে, মাত্র ১০ শতাংশের বেশি মহিলা গার্হস্থ, সামাজিক সহ নানা হিংসার শিকার হলেও মুখ খুলেছেন বা সহায়তা চেয়েছে আসাম (৬.৬ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (৭.৭ শতাংশ), বিহার (৮.৯ শতাংশ), গোয়া (৯.৬ শতাংশ), জম্মু-কাশ্মীর (৭.১ শতাংশ), হিমাচল প্রদেশ (৯.৬ শতাংশ), মণিপুর (১.২ শতাংশ), ও নাগাল্যান্ডে (৪.৮ শতাংশ)।

এ দেশে প্রায় মহিলাদের উপর গার্হস্থ হিংসার ঘটনা ঘটে। বহু ক্ষেত্রে অভিযোগ দায়ের হলেও তা প্রকৃত ঘটনার চেয়ে নগ্য বলেই দাবি প্রশাসনের। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম রিপোর্টে সম্প্রতি এই তথ্যই সামনে এলো।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Over 70 persent women in 11 states 1 ut never told anyone about violence experienced by them nfhs survey