বড় খবর

নতুন বছরে সুখবর! অক্সফোর্ডের করোনা টিকাকে ছাড়পত্র দিল ভারত

জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য আবেদন জানিয়েছিল ভারতে কোভিশিল্ডের সহযোগী নির্মাতা সেরাম ইনস্টিটিউট।

নতুন বছরের প্রথম দিনই সুখবর দেশবাসীর জন্য। শুক্রবার অপেক্ষার অবসান করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ভারত সরকার। জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য আবেদন জানিয়েছিল ভারতের কোভিশিল্ডের সহযোগী নির্মাতা সেরাম ইনস্টিটিউট। অবশেষে আবেদন খতিয়ে দেখে ভ্যাকসিনকে ছাড়পত্র দিল কেন্দ্র।

আমেরিকার পর ভারতই দ্বিতীয় জনবহুল দেশ যেখানে সর্বাধিক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। আর এবার ভারতেও ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিল কেন্দ্র। এর আগে ব্রিটেন এবং আর্জেন্টিনার সরকার তাদের দেশে ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। ভারতের কেন্দ্রীয় ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞরা এই সপ্তাহে দ্বিতীয়বার এই বিষয়ে বৈঠক করেছেন।

আরও পড়ুন ফাইজার ভ্যাকসিন ব্যবহারে অনুমতি, বিশ্বকে বাঁচাতে বড় সিদ্ধান্ত WHO-এর

ড্রাগস কন্ট্রোলের বিশেষজ্ঞরা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকাকেও ছাড়পত্র দিয়ে দিতে পারেন। সূত্রের খবর, ভারত বায়োটেক এবং অক্সফোর্ডের তৈরি টিকাকে অনুমোদন দিতে পারে এদিন জানা গিয়েছিল। এদিকে, আগামিকাল, শনিবারই এ রাজ্যে করোনা টিকার ড্রাই রান হবে। তিন জায়গায় এই ড্রাই রান চলবে বলে জানা গিয়েছে। মধ্যমগ্রাম, দত্তাবাদ ও আমডাঙায় বহু প্রতিক্ষিত করোনা ভ্যাকসিনের ড্রাই রান হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানা গিয়েছে করোনা টিকার ড্রাই রান হবে মধ্যমগ্রাম ও দত্তাবাদের উচ্চ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এবং আমডাঙার গ্রামীণ হাসপাতালে। প্রাথমিক ভাবে ২৫ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হবে। সকাল ৯টা থেকেই শুরু হয়ে যাবে ড্রাই রানের কাজ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Oxford vaccine set to become first to get approval in india

Next Story
‘অভি তো সুরজ উগা হ্য়ায়’, কবিতা লিখে একুশকে স্বাগত মোদীরমোদি, pm modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com