scorecardresearch

বড় খবর

বয়স্কদের দেহে সফলভাবে কাজ করছে অক্সফোর্ড ভ্যাকসিন, ট্রায়াল রিপোর্টে বড় স্বস্তি

দেহে প্রবেশ করে একের পর এক অঙ্গ নষ্ট করতে শুরু করে। তবে দ্বিতীয় পর্যায়ের অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল জানাচ্ছে চিন্তা দূর হতে পারে বয়স্কদের।

সারস কোভ-২ ভাইরাস নিয়ে চিন্তা থাকছে বয়স্কদের নিয়েই। বয়সের ভারে ন্যুব্জ দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে দেহে। আর সেই সুযোগই নেয় করোনা ভাইরাস। দেহে প্রবেশ করে একের পর এক অঙ্গ নষ্ট করতে শুরু করে। তবে দ্বিতীয় পর্যায়ের অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল জানাচ্ছে চিন্তা দূর হতে পারে বয়স্কদের। ভ্যাকসিনের ট্রায়াল তথ্য জানাচ্ছে বয়স্ক এবং প্রাপ্তবয়স্কদের দেহে শক্তিশালী অনাক্রমতা গড়ে তুলতে সক্ষম হচ্ছে এই টিকা।

দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তা অনুযায়ী, চ্যাডক্স (ChAdOx1 nCov-2019)-যা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা দ্বারা তৈরি ভ্যাকসিনের প্রযুক্তিগত নাম, নিরাপদই শুধু নয় বয়স্কদের দেহে সফলভাবে প্রতিরোধ ক্ষমতাও গড়ে তুলতে পারছে। একটি ডোজ দেওয়ার পরে সমস্ত বয়সের ক্ষেত্রে একইরকম প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে বলেই জানান হয়েছে।

আরও পড়ুন, ডিসেম্বরেই ভারতের বাজারে ‘কোভিশিল্ড’, দাম হবে সাধ্যের মধ্যেই

গবেষকরা বলেছেন, “এই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে মূল্যায়নের পর নিশ্চিত এই টিকা সকল বয়সের এবং কমরবিডিটি-যুক্ত ব্যক্তিদের জন্য অনুমোদিত।”

অক্সফোর্ড ভ্যাকসিন দলের ডা: মাহেশি রামাসামি বলেন, “বয়স্ক এবং প্রাপ্তবয়স্করা কোভিড -১৯ টিকা দেওয়ার জন্য একটি অগ্রাধিকার গ্রুপ। কারণ তাদের এই মারাত্মক রোগের ঝুঁকি বেশি। আমরা দেখে আনন্দিত হয়েছি যে এই ভ্যাকসিন শুধু যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রতিরোধ গড়ছে তা নয়, অল্প বয়স্কদের মধ্যেও কাজ করছে ভালভাবে। রোগ থেকে কতটা সুরক্ষা দিতে পারে এখন সেটাই দেখার।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Oxford vaccine show success in older people new phase 2 trial results