বড় খবর

ভারতীয় কাপড়ের দোকানের নাম ‘Pakistani Attire’! আবেগে উচ্ছ্বসিত পাকিস্তান

পুনিতের বিশ্বাস ‘ভগবান যেমন এক ও অদ্বিতীয়, মানুষও তাই’। বিভেদ-বিভাজন সবটাই কেবল ওই সীমান্তরেখার কাঁটাতারেই থাকে।’

pakistan, pakistani attire
দোকানের নামেই চমক!

India- Pakistan: দুই দেশের মধ্যে সম্পর্ক যাই হোক না কেন, ভালবাসা বা আবেগকে যে সীমান্ত রুখতে পারে না, কিছু ঘটনায় সেই নজিরই প্রকাশিত হয় বারবার। লুধিয়ানার ভাই রনধীর সিং নগরের সি-ব্লক মার্কেটে একটি বস্ত্র বিপণির নামকরণে ফের সেই আবেগেই যেন সিলমোহর পড়ল।

বিরাট বড় মাপের সবুজ রঙের বোর্ড, তার উপর উজ্জ্বল সোনালি হরফে লেখা- পাকিস্তানি অ্যাটায়ার (Pakistani Attire)। ভারত-পাক সম্পর্কের উষ্ণতা দেশের কারও অজানা নেই। সম্প্রতি পুলওয়ামা হামলায় সে আবহ আরও কিছুটা প্রকট হয়েছে। সেখানে এমন নামে কিছুটা চমকাতে হয় বৈ কি!

যদিও এই ছবি সম্প্রতি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই ঘটনায় আপ্লুত পাকিস্তানীরাও। নিজেদের আনন্দ,আবেগ, খুশি জানিয়েছেন সোশাল মিডিয়ায়। এদের মধ্যে অনেকেই ভারতে এসে দোকানের মালিকের সঙ্গে আলাপ-পরিচয় করতে চেয়েছেন।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে ‘Pakistani Attire’-এর মালকিন পুনিত কৌড় (৩৬) এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “প্রায় সাত বছর ধরে আমি পাকিস্তানি জামা-কাপড়, ওড়না, কুর্তা এবং অন্যান্য জামা-কাপড়ের মেটিরিয়াল নিয়ে আসি। আমি এখনও কিন্তু কোনও নেগেটিভ কথা শুনিনি যে কেন আমি দোকানের নাম এটা রেখেছি।”

আরও পড়ুন, দেশের ১৭৪ জেলায় ছড়াল কোভিডের Delta plus variant! ক্রমশ বাড়ছে উদ্বেগ

পুনিতের কথায়, “তবে এও ঠিক অনেকে আমায় বলেছে পাকিস্তানকে প্রমোট না করতে। আমার পরিবার, বন্ধুবান্ধব কিংবা খদ্দেররা এমন কোনও মন্তব্য করেনি। পাকিস্তানের একটি ভিন্ন স্টাইল রয়েছে জামা-কাপড়ে যা আমার ভাল লাগে।” তিনি এও বলেন, “আমার দোকানে ধর্ম নির্বিশেষে মানুষ আসেন। মানুষ তো সবাই এক। ভারতীয়-পাকিস্তানী আলাদা বলে কিছু হয় না। এত বছর হয়ে গেল আমি পাকিস্তানের সঙ্গে জিনিষপত্র আদান প্রদান করছি, কোনও দেশের মানুষই আমার সঙ্গে আজ পর্যন্ত খারাপ ব্যবহার বা কটূ মন্তব্য করেননি।”

সম্প্রতি ‘India Pakistan Heritage Club’ ফেসবুক পেজে এই দোকানের ছবি পোস্ট করেন লুধিয়ানার বাসিন্দা জসবীর সিং। এরপরই দুই দেশের নেটজনতা ভালবাসায় ভরিয়ে দিতে থাকে পুনিত কৌড়ের এই দোকান ও তাঁর আবেগকে। পুনিতের বিশ্বাস ‘ভগবান যেমন এক ও অদ্বিতীয়, মানুষও তাই’। বিভেদ-বিভাজন সবটাই কেবল ওই সীমান্তরেখার কাঁটাতারেই থাকে। আমাদের বিশ্বাস, ‘এমন কেন সত্যি হয় না , আহা!’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pak wins hearts clothing store named pakistani attire

Next Story
Third Wave নিয়ে স্বস্তির বার্তা! কী পূর্বাভাস দিলেন AIIMS প্রধানCovid-19, Third Wave, ICMR
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com