বড় খবর

নতুন করে হুমকি তৈরি করছে চিন-পাকিস্তান! প্রস্তুত ভারতও

তিনি এও বলেন যে গত বছর সীমান্ত সমস্যা কড়া হাতে দমন করেছে ভারতীয় সেনা। এখনও যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত দেশ।

ফের সীমান্ত সমস্যা অশনি সঙ্কেত প্রকাশ করল সেনাপ্রধান চিফ জেনারেল এম এম নারাভানে। নিউ দিল্লিতে আয়োজিত একটি প্রেস কনফারেন্স থেকে তিনি জানান যে পাকিস্তান এবং চিন দুই দেশই সীমান্তে নতুন করে হুমকি বাড়িয়ে তুলছে। তিনি এও বলেন যে গত বছর সীমান্ত সমস্যা কড়া হাতে দমন করেছে ভারতীয় সেনা। এখনও যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত দেশ।

সংবাদসংস্থা পিটিআই সেনাপ্রধানের বক্তব্য উদ্ধৃত করে বলে, “গত বছর চ্যালেঞ্জটিকে আলোচনার মাধ্যমে থামানোর চেষ্টাকরা হয়েছিল।” পূর্ব লাদাখ সীমান্তে চিনা সেনার জমায়েত সম্পর্কে কোনও খবর না থাকলেও পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। চিনের অভিসন্ধিই বা কী, তাও জানার চেষ্টা চালানো হচ্ছে বলেও জানিয়েছেন নারাভানে।

চিনের সঙ্গে মিটমাট করতে চায় ভারত এমনটাই জানিয়েছেন সেনাপ্রধান। অন্যদিকে পাকিস্তান প্রসঙ্গে ভারতের আগে যে ভাবনা ছিল, তার পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। বলেছেন সন্ত্রাসবাদ ও জঙ্গি অনুপ্রবেশ ইস্যুতে ইসলামাবাদ নিজেদের অবস্থান পরিবর্তন না করলে তাদের সঙ্গে কোনও কথায় যাবে না ভারত।

এদিকে, শুক্রবার পূর্ব লাদাখের প্যানগং এলাকায় দক্ষিণ প্রান্ত দিয়ে ঢুকে পড়া চিনা সৈনিককে ফেরাল ভারত। সোমবার সকালে চুশুল এলাকায় একটি বৈঠকের পর চিনের পিপলস লিবারেশন আর্মির হাতে তুলে দেওয়া হয় তাঁকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan china form potent threat ready to meet any eventuality

Next Story
কৃষি আইনে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, পর্যালোচনায় কমিটি গঠনের নির্দেশState can not recruit dgp without UPSC, says Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com