সার্ক বৈঠকে জয়শঙ্করের ভাষণ এড়ালেন কুরেশি, ‘নাটক’ বলে কটাক্ষ ভারতের

জয়শঙ্করের মুখোমুখি হওয়া এড়ালেন পাক বিদেশমন্ত্রী। তাতে এই জল্পনা তুঙ্গে। প্রধানমন্ত্রী মোদীর ভাষণের সময় সেখানে উপস্থিত থাকবেন তো ইমরান খান?

By: Shubhajit Roy New York  Updated: September 27, 2019, 03:02:05 PM

কাশ্মীর নিয়ে ভারত-পাক দ্বন্দ্ব প্রকট। তারই ছাপ পড়ল সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের উদ্বোধনী বক্তব্যের সময় গরহাজির রইলেন। তবে,ভারতের বিদেশমন্ত্রী বৈঠক ছাড়ার কিছুটা পরেই সেখানে উপস্থিত হন কুরেশি। কেন তিনি আগে এলেন না? সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কুরেশি বলেন, ‘আপনারা কী মনে করেন আমি কাশ্মীরের কসাইয়ের সঙ্গে একসঙ্গে থাকতাম।’

বৃহস্পতিবার, ইমরান খানের দল পাকিস্তান-তেহরিক-ই-ইনসান টুইট করে জানায় যে, কুরেশি “সার্ক অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের নিয়ে আয়োজিত বৈঠকে এস জয়শঙ্করের বক্তব্য চলাকালীন তিনি সেখানে উপস্থিত থাকতে রাজি হননি”।

আরও পড়ুন: মমতার অভয়বাণী সত্ত্বেও বাংলায় এনআরসি কাঁপুনি থামছে না

পাক বিদেশমন্ত্রীর এই ব্যবহারকে অবশ্য গুরুত্ব দিতে নারাজ নয়াদিল্লি। শাহ মেহমুদ কুরেশির বক্তব্যকে ‘নাটক’ বলে কটাক্ষ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, ‘এই ধরণের নাটক করে কোনও লাভ হবে না। বৈঠকের জন্য পাকিস্তানকেই আস্থার সঙ্গে পরিবেশ তৈরি করতে হবে।’ তার আগে ট্যুইটে তিনি লেখেন, ‘আমাদের সামনে প্রকৃতঅর্থেই কেবল সুযোগ হাতছাড়া করাই নয়, ইচ্ছাকৃত বেশ কিছু বাধাও রয়েছে। সন্ত্রাসবাদ তাদের মধ্যে অন্যতম। আমাদের দৃষ্টিতে সন্ত্রাসবাদকে সমস্ত রূপে নির্মূল করা কেবল পূর্ববর্তী শর্তই নয়, এটা আবশ্যিক। আমাদের নিজেদের অঞ্চলে নিজেদের বেঁচে থাকার জন্য কেবল ফলপ্রসূ সহযোগিতার প্রয়োজন।’

গতবছরও, রাষ্ট্রসংঘের সার্ক বিদেশমন্ত্রীদের বৈঠকে মুখোমুখি হননি দুই রাষ্ট্রের বিদেশমন্ত্রী। পাক বিদেশমন্ত্রীর কুরেশির ভাষণের সময় উপস্থিত ছিলেন না সুষমা স্বরাজ। নয়াদিল্লি পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বাতিল করেছিল।

আরও পড়ুন: নারদকাণ্ডে শুক্রবার হাজিরা এড়ালেন মুকুল, শনিবার ফের সিবিআই তলব

অগাস্টে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের ঐতিহাসিক সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই প্রবল আপত্তি জানিয়ে আসছে প্রতিবেশী দেশ পাকিস্তান। তবে ইতিমধ্যেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান স্বীকার করেছেন, আন্তর্জাতিক দুনিয়ায় কোণঠাসা ইসলামাবাদ। এই ইস্যুতে ভারতের বিরুদ্ধে সুর গরম করলেও অন্য দেশগুলির থেকে সেভাবে কোনও সমর্থন পায়নি তারা।

এদিকে শুক্রবারই রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার জন্যে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তারপরই বক্তব্য রাখবেন ইমরান খান। তাই সকলের নজর এখন আজকের এই বৈঠকের দিকে। পাশাপাশি যেভাবে ভারতের বিদেশমন্ত্রীর মুখোমুখি হওয়া এড়ালেন পাক বিদেশমন্ত্রী, তাতে এই জল্পনাও উস্কে উঠছে যে, প্রধানমন্ত্রী মোদির ভাষণের সময় সেখানে উপস্থিত থাকবেন তো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান?

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pakistan fm boycotts jaishankar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং