scorecardresearch

বড় খবর

জুটল ‘বিপজ্জনক দেশের’ তকমা! সন্ত্রাসবাদ ইস্যুতে আরও কোণঠাসা পাকিস্তান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনে বক্তব্যের পর মার্কিন রাষ্ট্রদূতকে তলব করার সিদ্ধান্ত পাকিস্তানের

জুটল ‘বিপজ্জনক দেশের’ তকমা! সন্ত্রাসবাদ ইস্যুতে আরও কোণঠাসা পাকিস্তান
পাকিস্তান নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পাকিস্তান নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাকিস্তানকে বিশ্বের ‘অন্যতম বিপজ্জনক দেশ’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, পাকিস্তান কোন আলাপ-আলোচনা না করেই পারমাণবিক অস্ত্র মজুত রেখেছে। একই সঙ্গে তিনি বলেন, “পাকিস্তানে সেনাবাহিনী ও সরকারের মধ্যে কোন সমন্বয় নেই। এটি বিশ্বের জন্য একটি বড় হুমকির কারণ হয়ে দেখা দিতে পারে”। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যা মন্তব্য করেছেন

লস অ্যাঞ্জেলেসে এক অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট এই কথা বলেন, আর এই নিয়েই তোলপাড় বিশ্বরাজনীতি। একই সময় তিনি চিন ও রাশিয়া উভয় দেশের প্রতিই তার ক্ষোভ উগড়ে দেন। একই সঙ্গে উভয় দেশকেই তিরস্কার করেন বাইডেন। আসলে, জো বাইডেন তার ভাষণে চিন ও রাশিয়ার বিষয়ে মার্কিন বিদেশ নীতি নিয়ে কথা বলছিলেন। এমন সময় তিনি পাকিস্তানকে আক্রমণ করেন। বাইডেন বলেন, তিনি পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ বলে মনে করেন।

পাকিস্তানের চেহারা বিশ্বের সামনে উন্মোচিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিডেন পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ বলে অভিহিত করেছেন। পরমাণু অস্ত্রের মজুদ প্রসঙ্গে এই মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, পাকিস্তানে সেনাবাহিনী ও সরকারের মধ্যে কোন সমন্বয় নেই। তাই এটি বিশ্বের জন্য একটি বড় হুমকির কারণ হয়ে উঠতে পারে।  ডেমোক্রেটিক কনফারেন্সে পাকিস্তানকে তীব্র  কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, “পাকিস্তান বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ। কারণ এটি পারমাণবিক অস্ত্র মজুদ করছে। সেনাবাহিনী ও সরকারের মধ্যে কোন সমন্বয় নেই”।

এই মন্তব্য শাহবাজ সরকারের জন্য বড় ধাক্কা

পাকিস্তান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই মন্তব্য শাহবাজ শরিফ সরকারের জন্য একটি বড় ধাক্কা বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। আমেরিকার জাতীয় নিরাপত্তা কৌশলের ঠিক ২ দিন পর রাষ্ট্রপতি জো বাইডেনের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

আমেরিকার বক্তব্যে দ্বন্দ্ব

একদিকে ডেমোক্রেটিক কনফারেন্সে পাকিস্তানের বিরুদ্ধে বিবৃতি দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে পাকিস্তানকে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে আমেরিকা। সামরিক সাহায্য ছাড়াও আমেরিকা পাকিস্তানকে আর্থিক সাহায্যও দিয়ে চলেছে বাইডেন প্রশাসন।

ইউক্রেনকে আর্থিক সাহায্য

এই বিবৃতি ছাড়াও, মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনকে ৭২৫ মিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত সামরিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছেন। যদিও আমেরিকার এই সাহায্য নিয়ে এখনও রাশিয়ার কোন প্রতিক্রিয়া মেলেনি।  ইউক্রেন সংকটের মধ্যেই রাশিয়া পশ্চিমী দেশসহ যুক্তরাষ্ট্রকে পরমাণু হামলার হুঁশিয়ারি দিয়েছে। একই সঙ্গে এদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার সঙ্গে সম্পর্কের কারণে হাঙ্গেরি সরকারকে তিরস্কার করেন।

মার্কিন রাষ্ট্রদূতকে তলব

বাইডেনের এই ঘোষণার পরই তড়িঘড়ি মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তান। পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি শনিবার বলেছেন পারমানবিক অস্ত্র সংক্রান্ত প্রশ্নে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনে বক্তব্যের পর আমরা মার্কিন রাষ্ট্রদূতকে তলব করার সিদ্ধান্ত নিয়েছি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan is the most dangerous nations in the world says president biden