বড় খবর

পাকিস্তান অবৈধভাবে দখল করেছে গিলগিট-বালটিস্তান, কড়া বিরোধিতা নয়াদিল্লির

প্রধানমন্ত্রী ইমরান খান গিলগিট-বালুটিস্তানকে পাকিস্তানের প্রদেশ হিসেবে ঘোষণা করার পরই ভারতের বিদেশমন্ত্রকের তরফে বলা হয় এই অঞ্চলদুটিকে অবৈধভাবে দখল করেছে।

ফের জম্মু-কাশ্মীর নিয়ে বিরোধ ভারত-পাকিস্তানের। পাক প্রধানমন্ত্রী ইমরান খান গিলগিট-বালুটিস্তানকে পাকিস্তানের প্রদেশ হিসেবে ঘোষণা করার পরই রবিবার ভারতের বিদেশমন্ত্রকের তরফে বলা হয় এই অঞ্চলদুটিকে অবৈধভাবে দখল করেছে পাকিস্তান এবং ‘অস্থায়ীভাবে প্রাদেশিক মর্যাদা’ দেওয়ার চেষ্টা করছে ইমরানের দেশ।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ১৯৪৭ সালের চুক্তি অনুযায়ী, গিলগিট–বালটিস্তান ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু–কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ।

বিদেশমন্ত্রক পাক সিদ্ধান্তের কড়া বিরোধিতা করে একটি বিবৃতিতে জানায়, “জোর করে এবং অবৈধভাবে ভারতের ভূখণ্ড পাকিস্তান দখল করে রয়েছে। এই সব পরিবর্তন ভারত সরকার সমর্থন করে না। ১৯৪৭ সালের চুক্তি অনুযায়ী, গিলগিট–বালটিস্তান ভারতের কেন্দ্রীয় শাসিত অঞ্চল জম্মু–কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ। জোর করে দখল করে রাখা এই অঞ্চলের কোনও কিছু পরিবর্তন করার অধিকার নেই পাকিস্তানে।‌ এ ধরনের কাজ আসলে মানবাধিকার লঙ্ঘনের সমান। পাশাপাশি পাকিস্তানের এই সিদ্ধান্তে এটা প্রমাণ হয় যে কীভাবে দিনের পর দিন একটি অঞ্চলের মানুষদের স্বাধীনতা খর্ব করে চলেছে তাঁরা। ভারতের যে জায়গাগুলো পাকিস্তান দখল করে রয়েছে, সেগুলোকে নিজেদের অধীনে নেওয়ার পরিকল্পনা থেকে ইসলামাবাদের উচিত অবিলম্বে সেখান থেকে সরে যাওয়া।’‌’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan move on gilgit baltistan bid to camouflage its illegal occupation ministry of external affairs

Next Story
কাশ্মীরে বড় সাফল্য সেনার, গুলির লড়াইয়ে নিকেশ হিজবুল কমান্ডার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com