scorecardresearch

বড় খবর

“নাগরিকত্ব সংশোধনী বিল ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর ছক”

“এই আইন আরএসএসের মস্তিষ্কপ্রণোদিত। ওরা ফ্যাসিস্ট মোদী সরকারের মাধ্যমে হিন্দু রাষ্ট্রের আধিপত্যবাদী ছকের প্রসার চায়।”  

Imran Khan, CAB
পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার ভারতের লোকসভায় সদ্য পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের নিন্দা করেছেন। তিনি বলেছেন এর ফলে আন্তর্জাতিক মানবাধিকার তো লঙ্ঘিত হবেই, একইসঙ্গে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিও লঙ্ঘিত হবে।

ক্যাব পাশ হলে নিজেকে মুসলিম ঘোষণা করবেন সমাজকর্মী হর্ষ মান্দার

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এক টুইটে ইমরান খান বলেন, “আমরা ভারতের লোকসভায় আনা নাগরিকত্ব বিলের নিন্দা করছি। এই বিল আন্তর্জাতিক মানবাধিকারের সমস্ত আইনলঙ্ঘনকারী এবং পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিরও লঙ্ঘনকারী।” তিনি আরও বলেন, “এই আইন আরএসএসের মস্তিষ্কপ্রণোদিত। ওরা ফ্যাসিস্ট মোদী সরকারের মাধ্যমে হিন্দু রাষ্ট্রের আধিপত্যবাদী ছকের প্রসার চায়।”


নাগরিকত্ব (সংশোধনী) বিলকে “ভুল পথে বিপজ্জনক এক বাঁক” বলে আখ্যা দিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার মার্কিন কমিশনও। তারা বিলের “ধর্মীয় মানদণ্ড” নিয়ে অতীব চিন্তিত। এই বিল রাজ্য সভায় পাশ হয়ে গেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারির কথা ভাবনাচিন্তা করার কথা বলেছে এই সংস্থা।

অমিত শাহের উপর নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ মার্কিন কমিশনের

এর আগে ইমরান এদিন মানবাধিকার দিবসে জম্মু কাশ্মীরকে জোর করে ভারতে অন্তর্ভুক্তির বিরুদ্ধে আন্তর্জাতিক আইন প্রয়োগের দাবি জানান। জম্মু কাশ্মীরের মানুষের উপর নিষেধাজ্ঞা জারি রাখার ভারতীয় সিদ্ধান্ত তুলে নেবার দাবি তোলেন ইমরান। তাঁর অভিযোগ, ভারতীয় নিরাপত্তাবাহিনী কাশ্মীরি পুরুষ, নারী ও শিশুদের উপর যে অত্যাচার করছে তা সমস্ত মানবাধিকার আইনের পরিপন্থী।

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan prime minister imran khan denounces citizens amendment bill