scorecardresearch

“পাকিস্তান অক্সিজেন দিতে রাজি, কিন্তু বাধা দিচ্ছে কেন্দ্র”

কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনল পাঞ্জাব কংগ্রেস।

“পাকিস্তান অক্সিজেন দিতে রাজি, কিন্তু বাধা দিচ্ছে কেন্দ্র”

ভারতে করোনা পরিস্থিতির অবনতির জেরে বিশ্বের বহু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। পড়শি দেশ পাকিস্তানও ভারতকে জরুরি পরিষেবা দিয়ে সাহায্য করতে আগ্রহী। এরই মধ্যে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনল পাঞ্জাব কংগ্রেস। সোমবার পাঞ্জাবের প্রদেশ সভাপতি সুনীল জাখরের অভিযোগ, পাকিস্তান অক্সিজেন রফতানি করতে চাইলেও কেন্দ্রের অসহযোগিতার জন্য সেটা পাচ্ছে না পাঞ্জাব।

তিনি বলেছেন, পাকিস্তানের ভারী শিল্পগুলি যথেষ্ট অক্সিজেন সরবরাহ করতে পারে। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং পাকিস্তান থেকে আমদানি করতেও রাজি। কিন্তু মাঝখানে চলে আসছে কেন্দ্রীয় সরকার। সোমবার রাজ্য সরকারের বিশেষ ক্যাবিনেট বৈঠকে অংশ নেন জাখর। সেই বৈঠকে তিনি মোদী সরকারকে কাঠগড়ায় তোলেন। হুঁশিয়ারি দেন, রাজ্যে একজনেরও অক্সিজেনের অভাবে মৃত্যু হলে কেন্দ্র তার জন্য দায়ী থাকবে।

তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের গোচরে এনেছেন। বিদেশ মন্ত্রককেও জানিয়েছেন। কিন্তু কোনও ইতিবাচক প্রতিক্রিয়া পাননি তিনি। যদি এই অক্সিজেন আমরা আমদানি করি, তাহলে রাজ্য সরকারই এর খরচ বহণ করবে। রাজ্যের মানুষের জন্য এই অক্সিজেন অত্যন্ত জরুরি।

এদিকে, কংগ্রেস নেতা তথা অমৃতসরের সাংসদ গুরজিৎ সিং আউজলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে আর্জি জানিয়েছেন, একটি বিশেষ করিডর তৈরি করে পাকিস্তান থেকে অক্সিজেন আনার ব্যবস্থা করুক কেন্দ্র। তিনি জানিয়েছেন, পাকিস্তান সরকার এবং সেখানকার স্বেচ্ছাসেবী সংগঠন ইধি ফাউন্ডেশন ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। সেই প্রস্তাবকে মুক্তহস্তে গ্রহণ করা উচিত।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan ready to supply oxygen to punjab but centre in way