scorecardresearch

ডেঙ্গু-ম্যালেরিয়ায় আক্রান্ত অসংখ্য মানুষ, ভারতের কাছ থেকে ৬২ লক্ষ মশারি কিনছে পাকিস্তান

৩২টি বন্যা কবলিত জেলায় হাজার হাজার শিশু-বড় মশাবাহিত রোগে আক্রান্ত।

ডেঙ্গু-ম্যালেরিয়ায় আক্রান্ত অসংখ্য মানুষ, ভারতের কাছ থেকে ৬২ লক্ষ মশারি কিনছে পাকিস্তান
উত্তরপ্রদেশের প্রয়াগরাজে চিকিৎসকদের অবহেলার কারণে মৃত্যু হল ডেঙ্গু আক্রান্তের

ভয়াবহ বন্যায় ডুবেছে দেশের বহু এলাকা। বন্যার জল নামতেই এবার ডেঙ্গু-ম্যালেরিয়ার প্রকোপ বেড়েছে। এই অবস্থায় দেউলিয়া দশা দেশের। তাই দেশের জনগণকে মশাবাহিত রোগ থেকে বাঁচাতে ভারত থেকে ৬২ লক্ষ মশারি কিনবে পাকিস্তান। পাক মিডিয়া সূত্রে খবর, ভারতের কাছ থেকে এত পরিমাণ মশারি কিনতে চলেছে পড়শি দেশ।

পাকিস্তানের জিও টিভি জানিয়েছে, দেশের স্বাস্থ্যমন্ত্রী এই প্রস্তাব দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে ভারত থেকে এই মশারি কেনা হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা তহবিল থেকে এই টাকা খরচ করা হবে। পাক মিডিয়া সূত্রে খবর, পাকিস্তানে ম্যালেরিয়া দ্রুত গতিতে ছড়াচ্ছে। ৩২টি বন্যা কবলিত জেলায় হাজার হাজার শিশু-বড় মশাবাহিত রোগে আক্রান্ত।

দক্ষিণ এশিয়ার দেশগুলিতে ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ বড় মাথাব্যথা। ভারত-পাকিস্তান এবং বাংলাদেশে ম্যালেরিয়া-ডেঙ্গুর প্রকোপ বেশি দেখা যায় বর্ষাকালে। পাকিস্তানে বন্যার কারণে লক্ষ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বহু ঘরবাড়ি ভেঙে গিয়েছে, দেশের এখনও বহু অঞ্চল জলমগ্ন। এৎ মধ্যে ম্যালেরিয়ার কারণে কপালে চিন্তার ভাঁজ প্রশাসনের।

আরও পড়ুন অধরা হিজাব নির্দেশ, বিচারপতিদের ভিন্নমত, সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চে গেল মামলা

গত তিন দশকের রেকর্ড ভেঙে দিয়েছে এবারের বৃষ্টি। ফলে বন্যার কারণে ১৫৪৫ জন লোকের মৃত্যু হয়েছে সরকারি হিসাবে। অন্তত ১২ হাজার ৮৫০ জন আহত। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সূত্রে এটাই জানা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan to buy over 6 million mosquito nets from india says report