scorecardresearch

বড় খবর

ভারতীয় বায়ুসেনা কমান্ডার আটক, দাবি পাক ভিডিওয়

জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার নৌশেরা সেক্টর ও পুঞ্চে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছে পাকিস্তান। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর। যদিও এখনও সরকারের তরফে এ প্রসঙ্গে কিছু জানানো হয়নি।

ভারতীয় বায়ুসেনা কমান্ডার আটক, দাবি পাক ভিডিওয়
জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার নৌশেরা সেক্টর ও পুঞ্চে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছে পাকিস্তান। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর।

ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডারকে আটক করেছে পাকিস্তান। ভিডিও প্রকাশ করে এমনই দাবি পাকিস্তানের। ওই ভিডিওতে নিজেকে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার হিসেবে পরিচয় দিয়েছেন অভিনন্দন।

মঙ্গলবার বালাকোটে এয়ার স্ট্রাইকের পর ভারতের আকাশসীমা লঙ্ঘন করল পাকিস্তান। জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলার নৌশেরা সেক্টর ও পুঞ্চে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছে পাকিস্তান। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর। যদিও এখনও সরকারের তরফে এ প্রসঙ্গে কিছু জানানো হয়নি। ভারতীয় বায়ুসেনার তৎপরতায় শেষমেশ ফিরে যায় পাক যুদ্ধবিমান। সংবাদসংস্থা পিটিআই সূত্রে আরও জানা গিয়েছে, পালানোর সময় পাক যুদ্ধবিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে। যদিও বোমাবর্ষণের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি।

বুধবার সকাল ১০টা নাগাদ এই হামলা চালানো হয় বলে জানা গিয়েছে। লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান। সূত্র মারফৎ জানা গিয়েছে, অস্ত্রভাণ্ডার, ব্রিগেড হেডকোয়ার্টার, ব্যাটেলিয়ন হেডকোয়ার্টার লক্ষ্য করে বোমা নিক্ষেপ করতে চেয়েছিল পাক বাহিনী।

আরও পড়ুন, ফের প্রত্যাঘাত ভারতের, ধ্বংস ৫ পাক পোস্ট

পাক যুদ্ধবিমানকে আকাশসীমা লঙ্ঘন করতে দেখেই উড়ে যায় ভারতীয় যুদ্ধবিমান মিগ ২৯। পাক যুদ্ধ বিমানককে রুখতে আকাশে চক্কর কাটে ভারতীয় বায়ুসেনার বিমান। ২টি মিগ ২৯ বিমানকে গুলি করে পাকিস্তান নামিয়েছে বলে জানা গিয়েছে। নিয়ন্ত্রণরেখায় একটি বিমানের ধ্বংসাবশেষ মিলেছে ভারতের দিকে। অন্য যুদ্ধবিমানটির ধ্বংসাবশেষ মিলেছে পাকিস্তানে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, পাকিস্তানের এফ ১৬ যুদ্ধ বিমানকে গুলি করে নামানো হয়েছে। যদিও সরকারি ভাবে এখনও এ প্রসঙ্গে কিছু জানা যায়নি।

জম্মু-কাশ্মীরের উচ্চপদস্থ মহলের তরফে ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশ্চিত করে জানানো হয়েছে যে, পাকিস্তানের ৩টি এফ-১৬ বিমান নিয়ন্ত্রণরেখা পেরিয়েছে।

অন্যদিকে, পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল দাবি করেছেন, বালাকোট হামলার প্রত্যুত্তরে বুধবার সকালে নিয়ন্ত্রণ রেখা বরাবর ‘এয়ার স্ট্রাইক’ চালিয়েছে পাকিস্তান। ‘‘আত্মরক্ষার জন্য আমাদের ক্ষমতা, অধিকার প্রদর্শন করাই আমাদের একমাত্র উদ্দেশ্য ছিল’’ বলে দাবি করেছেন ফয়জল। কিন্তু ভারতের তরফে এখনও কিছু জানানো হয়নি।

আরও পড়ুন, উপত্যকায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই, নিহত দুই জইশ জঙ্গি

প্রসঙ্গত, মঙ্গলবার রাতে নিয়ন্ত্রণরেখায় লাগাতার গুলিবর্ষণ করে পাকিস্তান। জবাবি আক্রমণে ৫টি পাকিস্তানি পোস্ট ধ্বংস করে ভারতীয় সেনা। প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র লেফট্যানেন্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, জবাবি আক্রমণে পাকিস্তানে অনেকে হতাহত হয়েছে।

মঙ্গলবার সন্ধে সাড়ে ৬টা থেকে নিয়ন্ত্রণরেখায় ১২ থেকে ১৫টি জায়গায় লাগাতার গুলিবর্ষণ চালায় পাকিস্তান। এমনকি, গ্রামবাসীদের ঢাল করে তাঁদের বাড়ি থেকে মর্টার, মিসাইল ছোড়ে পাক সেনা। এমনটাই দাবি করেছেন প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র। গ্রামবাসীদের টার্গেট করে পাক সেনা ১২০ মিমি মর্টার নিক্ষেপ করেছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। অন্যদিকে, গতকাল পাক গোলাবর্ষণের ঘায়ে জখম হয়েছেন ৫ ভারতীয় সেনা জওয়ান। তাঁদের অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার ভোরে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে একাধিক জঙ্গি ঘাঁটি ধ্বংস করে ভারতীয় বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনার ১২টি ‘মিরাজ ২০০০’ বিমান জঙ্গি ঘাঁটি ধ্বংস করে। মঙ্গলবার ভোর সাড়ে তিনটে নাগাদ মিরাজ ২০০০ বিমান নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে এই অভিযান চালায়। হাজার কেজি বোমা নিক্ষেপ করে জঙ্গি ঘাঁটি ধ্বংস করা হয়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pakistan violates indian airspace security tightened across jammu kashmir