বড় খবর

পণ্ডিত যশরাজের জীবনাবসান

৮০ বছরেরও বেশি সঙ্গীত জীবনে তিনি একাধিক পুরস্কার পেয়েছেন।পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে পণ্ডিত যশরাজকে।

Pandit Jasraj
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের দুনিয়ায় ইন্দ্রপতন। প্রয়াত হলেন পণ্ডিত যশরাজ। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৯০। ৮০ বছরেরও বেশি সঙ্গীত জীবনে তিনি একাধিক পুরস্কার পেয়েছেন।পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছে পণ্ডিত যশরাজকে।

১৯৩০ সালের ২৮ জানুয়ারি হরিয়ানার হিসার জেলায় তিনি জন্মগ্রহণ করেন। ভারত, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর অগণিত ছাত্র রয়েছেন। তাঁর ছাত্রদের মধ্য়ে অন্য়তম বেহালাবাদক কালা রামনাথ।

ঠুমরির উপাদানকে খেয়ালে যুক্ত করে তা শ্রোতাবান্ধব করে তুলেছিলেন যশরাজ। এ ক্ষেত্রে তাঁকে পথিকৃৎ হিসেবে গণ্য় করা হয়। প্রথমে নিজের বাবার কাছেই তালিম নিয়েছিলেন তিনি। পরে তাঁর দাদা পণ্ডিত প্রতাপ নারায়ণের কাছে তবলায় সহকারী হিসেবে প্রশিক্ষণ নেন।

আরও পড়ুন: বাবা চিকিৎসায় সাড়া দিচ্ছেন, আমাদের মধ্যে দ্রুত ফিরবেন’, জানালেন প্রণব-পুত্র অভিজিৎ

পণ্ডিত যশরাজের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লিখেছেন, ”পণ্ডিত যশরাজজির প্রয়াণে ভারতীয় সাংস্কৃতিক দুনিয়ায় গভীর শূন্য়তা তৈরি হল…ওঁর পরিবার ও শুভাকাক্ষীদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি”।

শোকবার্তায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে লিখেছেন, ”ওঁর ম্য়াজিক্য়াল কন্ঠে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত সমৃদ্ধ হয়েছে। উনি একজন অবিশ্বাস্য় শিল্পী ছিলেন…”।

”বিশ্ব সঙ্গীতের জন্য় আজ খুবই বেদনার দিন। পণ্ডিত যশরাজের প্রয়াণে একটা যুগের অবসান হল…”, টুইট করেছেন আমজাদ আলি খান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pandit jasraj passes away

Next Story
বিতর্কের আবহেই আজ আলোচনার টেবিলে ভারত-নেপালmodi, oli, মোদী, ওলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com