scorecardresearch

ফের অশান্ত প্যাংগং, সতর্ক করতে গুলি ছুঁড়েছে ভারত, দাবি চিনের

“ইন্দো-চিন পশ্চিম সীমান্তের লাইন ক্রস করে ব্যাংগং হুনানের ঢুকে পড়ে। চিন এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল তা লঙ্ঘন করেছে ভারতীয় সেনা।”

মে মাসের শুরু থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় ভারত-চিন সংঘাতের পরিস্থিতি তৈরি হয়।

কয়েকদিন আগে প্যাংগংয়ের দক্ষিণ প্রান্ত নিয়ে নতুন সমস্যা শুরু হয়েছিল ভারত-চিন দুই দেশের মধ্যেই। রেজাং লা অঞ্চল দখল করতে চিনা কৌশল ব্যর্থ করে ভারতীয় সেনারা সেই স্থানে নিজেদের আধিপত্য বজায় রাখে। কিন্তু সোমবার গভীর রাতে ফের অশান্ত হল এই এলাকা।

চিনের তরফে দাবি করা হয়েছে ভারতীয় সেনারা ‘পরিস্থিতি স্থিতিশীল করতে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার জন্য’ সতর্কতামূলক গুলি ছোঁড়ে। যদিও এখনও ভারতীয় সেনা কিংবা প্রতিরক্ষা মন্ত্রকের তরফে কিছু জানান হয়নি।

চিনের তরফে পিএলএ ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র কর্নেল ঝাং শুইলি একটি বিবৃতিতে দাবি করেন যে ভারতীয় সেনারা “ইন্দো-চিন পশ্চিম সীমান্তের লাইন ক্রস করে ব্যাংগং হুনানের ঢুকে পড়ে। চিন এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল তা লঙ্ঘন করেছে ভারতীয় সেনা। অশান্ত করেছে পরিস্থিতি। ভুল বোঝাবুঝি তৈরি করেছে।”

আরও পড়ুন, প্যাংগংয়ের দক্ষিণ পাড় কেন এত গুরুত্বপূর্ণ?

এই ঘটনাকে “গুরুতর এবং সামরিক উস্কানিমূলক হিসেবে বর্ণনা করা হয়েছে চিনের পক্ষ থেকে। এও বলা হয়েছে, “ভারতীয় পক্ষকে অবিলম্বে বিপজ্জনক এই পদক্ষেপ বন্ধ করতে, অবিলম্বে নিয়ন্ত্রণ রেখা পেরোনও সেনাদের ফিরিয়ে নিতে, এবং গুলি চালানো সেনাদের বিরুদ্ধে কঠোর তদন্ত ও শাস্তি দেওয়ার আহ্বান জানিয়েছে। অনুরূপ ঘটনা আবার না ঘটে তা নিশ্চিত করুতে বলা হচ্ছে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pangong on boil again china claims india fired warning shots