বড় খবর

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেনের সুপারিশ

রেলওয়ে সার্ভিস আধিকারিকরা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ‘ফেসিলেটিং মাইগ্রেন্টস ট্রাভেল’ নামে একটি খসড়া তৈরি করেন।

করোনা আবহে এবার বড় সিদ্ধান্ত নিতে পারে ভারতীয় রেল। দেশে লকডাউন পরিস্থিতিতে গভীর সমস্যার মুখোমুখি হয়েছিলেন পরিযায়ী শ্রমিকেরা। এবার তাই  বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফেরানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। বিশেষ ট্রেনের ব্যবস্থা করেই তাঁদের নিজ রাজ্যে ফিরিয়ে দেওয়া হবে, এমনটাই রেলমন্ত্রক সূত্রে খবর। সেক্ষেত্রে স্ক্রিনিং টেস্ট করিয়ে নির্দিষ্ট বাসে করে স্টেশনে পৌঁছে দেওয়া হবে তাঁদের।পরিযায়ী মানুষদের কথা ভেবেই এই ব্যবস্থার জন্য লিখিত আবেদন করা হয়েছিল।

সম্পূর্ণ বিনামূল্যেই এই পরিষেবা দেওয়া হবে বলে জানানো হয়েছে। রেলওয়ে সার্ভিস আধিকারিকরা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ‘ফেসিলেটিং মাইগ্রেন্টস ট্রাভেল’ নামে একটি খসড়া তৈরি করেন। এই পেপারের মাধ্যমে আনফিসিয়ালি চিন্তাভাবনা করা হচ্ছিল কীভাবে লকডাউনের পর বা লকডাউনের মধ্যেই সাধারণ মানুষের যাতায়াতের ব্যবস্থা করা যায়। পেপারে বলা হয়েছে যে, “পরিযায়ী শ্রমিকদের কোনও কাজ নেই। তাই এখন টিকিটের পয়সা দেওয়ারও ক্ষমতা নেই তাঁদের কাছে। অতএব সরকারকেই এই ব্যবস্থা করতে হবে।”

আরও পড়ুন-  ‘মাস্ক সভ্য সমাজের প্রতীক হয়ে উঠেছে’, মন কি বাত-এ মোদী

দেখা গিয়েছে বেশ কয়েকদিন ননস্টপ রেল সার্ভিস চললে তার খরচ গিয়ে দাঁড়াতে পারে কয়েক হাজার টাকা। সম্প্রতি, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সরকার ঘোষণা করে বাইরের রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফিরিয়ে আনবেন। তারপরেই এই বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে।পেপারে বলা হয়েছে, রাজ্য নম্বরে ভাগ করা বাসে করে পরিযায়ী শ্রমিকদের নিয়ে আসবে এবং তথ্যের ভিত্তিতে রেলওয়ে কর্তৃপক্ষ তাদের জন্য বন্দোবস্ত করবে।

কোন রাজ্যে যাওয়া হবে তার উপর ভিত্তি করেই ঠিক করা হবে কোথায় ট্রেন দাঁড়াবে আর কোথায় নয়। তবে সংক্রামিত এলাকা ও হটস্পট এডিয়েই যাওয়া হবে বলে রেল মন্ত্রকের সিদ্ধান্ত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Paper suggests transporting migrants to home states in special trains

Next Story
‘করোনা অতিমারী শেখাল ধর্মের ভেদাভেদ আসলে কতটা তুচ্ছ’arvind kejriwal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com