scorecardresearch

বড় খবর

স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানকে স্মরণ, আন্দামান-নিকোবরে ‘স্মারক মূর্তির’ উদ্বোধন মোদীর

আন্দামান-নিকোবরের ২১টি বৃহত্তম নামহীন দ্বীপের নাম ২১ জন পরম বীর চক্র বিজয়ীর নামে রাখা হবে।

স্বাধীনতা সংগ্রামে নেতাজির অবদানকে স্মরণ, আন্দামান-নিকোবরে ‘স্মারক মূর্তির’ উদ্বোধন মোদীর

ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য স্মরণীয় হয়ে থাকবেন’, নেতাজির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বিরাট বার্তা দেন প্রধান্মন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ‘পরাক্রম দিবস’ উপলক্ষে মহান নেতাজি সুভাষ চন্দ্র বসুকে তাঁর ১২৬ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন এবং পাশাপাশি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য তাঁর অবদানকে স্মরণ করেছেন।

এর পাশাপাশি, তিনি শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান। ২০২১ সালে, কেন্দ্রীয় সরকার ২৩ জানুয়ারী নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে ‘পরক্রম দিবস’ হিসাবে উদযাপন করার কথা ঘোষণা করেছিল। প্রধানমন্ত্রী মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য নেতাজি সুভাষ চন্দ্র বসুর আত্মত্যাগকে স্মরণ করে নেতাজিকে উৎসর্গ করে একটি ‘স্মৃতিসৌধ’ উদ্বোধন করবেন। প্রস্তাবিত স্মৃতিসৌধটি রস দ্বীপে স্থাপন করা হবে, ২০১৮ সালে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামে দ্বীপের নামকরণ করা হয়।

একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদী বলেন, “আজ, পরক্রম দিবসে, আমি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জানাই এবং ভারতের ইতিহাসে তাঁর অনন্য অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য স্মরণীয় হয়ে থাকবেন নেতাজি। তাঁর ধ্যান-ধারণা চিন্তাভাবনায় অনুপ্রাণিত হয়ে আমরা ভারতের জন্য তার স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে কাজ করে চলেছি।” পরক্রম দিবসে, প্রধানমন্ত্রী মোদী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি বৃহত্তম দ্বীপের নাম পরম বীর চক্র বিজয়ীদের নামে রাখবেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নামকরণ পর্ব সারবেন। পিএমও সূত্রে বলা হয়েছে এই অনুষ্ঠানের পাশাপাশি নেতাজির নামে দ্বীপে তাঁকে উৎসর্গ করে একটি রাষ্ট্রীয় স্মারক মডেলেরও উদঘাটন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী দফতর সূত্রে এক বিবৃতিতে বলা হয়েছে সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মোদী এই নামকরণ পর্ব সারবেন। এই সময়ে, আন্দামান-নিকোবরের ২১টি বৃহত্তম নামহীন দ্বীপের নাম ২১ জন পরম বীর চক্র বিজয়ীর নামে রাখা হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Parakram diwas pm modi to virtually inaugurate model of bose memorial in andaman