scorecardresearch

বড় খবর

‘বিরোধিতা করুন, তবে সংসদ চলতে দিন’, প্রধানমন্ত্রীর বার্তাতেও হট্টগোল, মুলতুবি লোকসভা

আজ থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন। ২৫ দিন চলবে এই অধিবেশন।

‘বিরোধিতা করুন, তবে সংসদ চলতে দিন’, প্রধানমন্ত্রীর বার্তাতেও হট্টগোল, মুলতুবি লোকসভা
সংসদে ঢোকার পথে প্রধানমন্ত্রী। ফাইল ছবি

আজ থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন। সংসদে আজই কৃষি আইন প্রত্যাহারের সম্ভাবনা রয়েছে। কৃষি আইন নিয়ে সংসদের অধিবেশনের শুরুতেই তুমুল হট্টগোলের প্রবল আশঙ্কা। তা আঁচ করেই আগেভাগেই বিরোধীদের সংযত থাকার বার্তা খোদ প্রধানমন্ত্রীর। বিরোধীদের উদ্দেশ্যে এদিন নরেন্দ্র মোদী বলেন, ‘যে কোনও বিষয়ে আলোচনায় তৈরি সরকার। বিরোধিতা করুন, তবে সংসদ চলতে দিন।’ তবে এদিন লোকসভার অধিবেশনের শুরুতেই হট্টগোল জুড়ে দেন বিরোধীরা। বেলা ১২টা পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেন অধ্যক্ষ।

সংসদের শীতকালীন অধিবেশনের শুরুতেই হট্টগোলের আশঙ্কা। আজ থেকে শুরু করে ২৫ দিন সংসদে চলবে এই শীতকালীন অধিবেশন। এই সময়ের মধ্যে সংসদে ৩৬টি বিল পাশ করাতে চায় মোদী সরকার। তবে এবারের এই অধিবেশন যথেষ্ট উত্তপ্ত হওয়ার আশঙ্কা। কৃষি আই নিয়ে নিয়ে বিরধীরা সরব হবেন।

এরই পাশাপাশি ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়েও সরকারের স্পষ্ট বক্তব্য চায় বিরোধীরা। MSP-তে আইনি গ্যারান্টি খোঁজার চেষ্টায় বিরোধী দলগুলি। এব্যাপারে কেন্দ্রকে চেপে ধরতে তৈরি কংগ্রেস, তৃণমূল, দ্রাবিড় মুনেত্র কাজগাম, YSR কংগ্রেস পার্টি, বিজু জনতা দল, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি, আম আদমি পার্টি, বহুজন সমাজ পার্টি এবং বাম দলগুলি।

আরও পড়ুন- CAA নিয়ে বিদ্রোহ এনডিএ অন্দরে! নাগরিকত্ব আইন প্রত্যাহার চেয়ে সরব বিজেপি শরিক

এদিকে, সংসদের অধিবেশনের শুরুতেই বিরোধীদের সংযত থাকতে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিন তিনি বলেন, ‘এই সংসদের মেয়াদ সূদূরপ্রসারী। দেশের উন্নতিতে একযোগে চেষ্টা করতে হবে। যে কোনও বিষয়ে আলোচনায় তৈরি সরকার। বিরোধিতা করুন, তবে সংসদ চলতে দিন। সংসদের গৌরব নষ্ট করবেন না।’ প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নকভিও বিরোধীদের উদ্দেশ্যে বলেন, ‘সবাইকে নিয়েই চলতে চায় কেন্দ্রীয় সরকার।’

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখনটেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Parliament live updates govt ready to discuss all issues in parliament says pm modi