বড় খবর

আলু-ডাল-পেঁয়াজ আর অত্য়াবশ্যকীয় পণ্য় নয়, নয়া বিল পাস সংসদে

এবার থেকে অত্য়াবশ্যকীয় পণ্য়ের তালিকা থেকে বাদ পড়ল আলু, ডাল, পেঁয়াজ, ভোজ্য়তেল, তৈলবীজের মতো কৃষিপণ্য়।

সংসদ ভবন।

কৃষি বিল ঘিরে বিতর্কের আবহেই আরও একটি কৃষি সংক্রান্ত বিল পাস করে ফেলল মোদী সরকার। মঙ্গলবার রাজ্য়সভায় ধ্বনি ভোটে পাস হয়ে গেল সংশোধিত অত্য়াবশ্যকীয় পণ্য় বিল। এর ফলে এবার থেকে অত্য়াবশ্যকীয় পণ্য়ের তালিকা থেকে বাদ পড়ল আলু, ডাল, পেঁয়াজ, ভোজ্য়তেল, তৈলবীজের মতো কৃষিপণ্য়।

রাজ্য়সভায় এই বিল পাসের আগে গত ১৫ সেপ্টেম্বর লোকসভায় পাস হয় এই বিল। জুন মাসে এই বিলকে অধ্য়াদেশ আকারে আনা হয়েছিল। কৃষিক্ষেত্রে বেসরকারি সংস্থা ও প্রত্য়ক্ষ বিদেশি বিনিয়োগের লক্ষ্য়েই এই বিল পাস করা হয়েছে বলে দাবি সরকারের। এই বিল প্রসঙ্গে এদিন কেন্দ্রীয় ক্রেতাসুরক্ষা, খাদ্য় ও গণবণ্টন দফতরের প্রতিমন্ত্রী দানভে রাওসাহেব দাদারাও জানান, কৃষিক্ষেত্রে বিনিয়োগের দরজা খুলে যাবে। পণ্য় উৎপাদন, বিক্রি, মজুত, সরবরাহে স্বাধীনতা মিলবে এই বিলের ফলে, এমনটাই জানিয়েছে সরকারপক্ষ।

আরও পড়ুন: ধর্নায় ইতি ৮ সাংসদের, সাসপেনশন প্রত্যাহার না হওয়া পর্যন্ত অধিবেশন বয়কট বিরোধীদের

দাদারাওয়ের কথায়, ”এই সংশোধনে কৃষক ও উপভোক্তা, দু’পক্ষই উপকৃত হবে।” তিনি আরও বলেছেন, কৃষকদের আয় দ্বিগুণ করার যে লক্ষ্য়মাত্রা নিয়েছে সরকার, তাতে ১৯৫৫ সালের আইন বদলানো একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সাড়ে ৬ দশকের আইন সংশোধনে বলা হয়েছে, পণ্য়ের মজুতসীমা কিছ‍ু অস্বাভাবিক পরিস্থিতিতে জারি করা হবে। প্রাকৃতিক বিপর্যয়, মূল্য়বৃদ্ধি, দুর্ভিক্ষের মতো ঘটনায় পণ্য়ের মজুতসীমা লাগু করা হবে।

এদিকে, রবিবার তুমুল বিরোধিতার আবহে রাজ্য়সভায় ধ্বনি ভোটে পাস হয়েছে দুটি বিতর্কিত বিল। একটি হল, কৃষিপণ্য়ের লেনদেন ও বাণিজ্য় উন্নয়ন ও আরেকটি হল, কৃষিপণ্য়ের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি সংক্রান্ত বিল। বিরোধী শিবিরের তুমুল আপত্তি, প্রতিবাদ, হই-হট্টগোলের মধ্য়েই রাজ্য়সভায় পাস হয়ে যায় বিলগুলি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Parliament passes amendments to essential commodities law

Next Story
মাদক মামলায় রিয়া চক্রবর্তীর হেফাজতের মেয়াদ বাড়লrhea chakrabory bail plea rejected
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com