বড় খবর

লকডাউনে কতজন পরিযায়ীর মৃত্য়ু, ‘জানেই না’ কেন্দ্র

লকডাউন চলাকালীন শ’য়ে শ’য়ে পরিযায়ী শ্রমিক প্রাণ হারিয়েছেন কিনা, এই প্রশ্নের জবাব দিতে গিয়ে শ্রম ও ক্ষমতায়ন মন্ত্রকের তরফে লিখিত আকারে জবাবে বলা হয়েছে, ”এরকম কোনও তথ্য় নেই”।

migrants
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা পরিস্থিতিতে লকডাউনে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি দেখেছে গোটা দেশ। পরিযায়ীদের নিয়ে লকডাউনের মধ্য়েই সরগরম হয়েছে জাতীয় রাজনীতি। এই প্রেক্ষিতে করোনা কালে সংসদের বাদল অধিবেশনের প্রথম দিন কেন্দ্রের তরফে লিখিত আকারে জানানো হল যে চলতি বছরে অতিমারী করোনার জেরে লকডাউনে পরিযায়ী শ্রমিকদের মৃত্য়ু নিয়ে কোনও তথ্য় নেই।

লকডাউন চলাকালীন শ’য়ে শ’য়ে পরিযায়ী শ্রমিক প্রাণ হারিয়েছেন কিনা, এই প্রশ্নের জবাব দিতে গিয়ে শ্রম ও ক্ষমতায়ন মন্ত্রকের তরফে লিখিত আকারে জবাবে বলা হয়েছে, ”এরকম কোনও তথ্য় নেই”।

মৃতদের পরিবারকে কোনও ক্ষতিপূরণ বা ত্রাণ দেওয়া হয়েছে কিনা জানতে চাওয়া হলে সরকারের তরফে জানানো হয়, ”আগের প্রশ্নের জবাবের প্রেক্ষিতে এই প্রশ্ন করার মানে নেই”।

আরও পড়ুন: আমাদের মূল্যবোধ সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দেয় না, আদালতে জানাল কেন্দ্র

একইসঙ্গে সরকারের তরফে জানানো হয়েছে যে, অতিমারীতে কর্মহীনদের সংখ্য়া সম্পর্কিত তথ্য় নেই।

চলতি বছরে এপ্রিলে বিশ্ব ব্য়াঙ্কের এক রিপোর্ট অনুসারে, গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে যে লকডাউন শুরু হয়েছে, তাতে প্রায় ৪০ মিলিয়ন পরিযায়ীর জীবনে প্রভাব পড়েছে। এপ্রিলে লকডাউনে সঙ্কটে পড়েছেন ছোট ব্য়বসায়ী, হকার, দিনমজুরেরা।

এদিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ”উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, মধ্য়প্রদেশ ও অন্য়ান্য় রাজ্য়ে ৬৩.০৭ লাখেরও বেশি পরিযায়ী শ্রমিকদের পৌঁছে দেওয়া হয়েছে। খাবার ও জল বিনামূল্য়ে বিতরণ করা হয়েছে”।

সূত্রের খবর, শ্রমিক স্পেশাল ট্রেনযাত্রার সময় কমপক্ষে ১১০ পরিযায়ীর মৃত্য়ু হয়েছে।

Read the full story here in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Parliament session no data available on migrants deaths during lockdown says govt

Next Story
সরকারি দফতরের কাজে হিন্দি ব্য়বহার করুন, আর্জি শাহেরamit shah, অমিত শাহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com