scorecardresearch

বড় খবর

কয়লা বোঝাই মালগাড়িকে পথ ছাড়তে বাতিল প্যাসেঞ্জার ট্রেন, সিদ্ধান্ত রেলের

তবে কতদিনের জন্য, কতগুলি প্যাসেঞ্জার ট্রেন বাতিল হবে তার কোনও সংখ্যা জানানো হয়নি।

Rail spent Rs 150 crore to repair over 2,000 damaged wagons for coal movement
সঙ্কট মেটাতে আরও বেশি কয়লা বোঝাই ট্রেন ছুটবে।

কয়লা পরিবহনের জন্য এবার প্যাসেঞ্জার ট্রেন বাতিল করছে রেল। তবে কতদিনের জন্য, কতগুলি প্যাসেঞ্জার ট্রেন বাতিল হবে তার কোনও সংখ্যা জানানো হয়নি। প্রচণ্ড দাবদাহে এতে নাজেহাল অবস্থা। বিদ্যুৎ ঘাটতি দেখা দিয়েছে বিভিন্ন রাজ্যে। তার মাঝেই কয়লা পরিবহণের জন্য প্যাসেঞ্জার ট্রেন বাতিলের সিদ্ধান্তে যাত্রী দুর্ভোগ আরও বাড়ল।

ভারতীয় রেলের এক্সিকিউটিভ ডিরেক্টার গৌরব কৃষ্ণ বানশল জানিয়েছেন যে, প্যাসেঞ্জার ট্রেন বাতিলের সিদ্ধান্ত সাময়িক। পরিস্থিতি একটু উন্নতি হলেই ফের সেগুলি চালু করা হবে। কয়লা পরিবহণে যে সময় ট্রেনে লাগে, উদ্ভূত ভয়াবহ পরিস্থিতিতে তা কমাতেই বেশ কিছু প্যাসেঞ্জার ট্রেন চলাচল বাতিলে সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। দেশের নানা তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা প্রায় তলানীতে। এই অবস্থায় সেগুলিতে দ্রুত কয়লা পৌঁছতে চাইছে ভারতীয় রেল।

রেলের কয়লা পরিবহণ নিয়ে অভিযোগ বিস্তর। সঠিক সময়ে খনি থেকে তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা পৌঁছয় না। ফলেই চাহিদা অনুযায়ী বিদ্যুতের যোগান দেওয়া অসম্ভব হয়ে পড়ে। এ জন্য প্রায়ই রেলের দিকে অভিযোগদের আঙুল ওঠে। বর্তমানে সেই দায় নিতে চাইছে না রেল। প্যাসেঞ্জার ট্রেন বাতিল করে রুট খালি রাখা ও সেখান দিয়ে কয়লা বোঝাই ট্রেন চালানোর সিদ্ধান্ত তার প্রমাণ বলে দাবি ভারতীয় রেলের।

বর্তমানে দেশে ৪০০-র বেশি মাল গাড়ি চালাচল করে। যার প্রতিটির বহন ক্ষমতা ৩ হাজার টন। সঙ্কটে কয়লার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে রেল আরও এক লক্ষ ওয়াগন যুক্ত করার পরিকল্পনা করছে। দ্রুত পণ্য সরবরাহের জন্য ডেডিকেটেড মালবাহী করিডোরও নির্মাণ করছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Passenger trains make way for coal to stop power crisis india