বড় খবর

এয়ারপোর্টে মাস্ক না পরলেই ফাইন! এয়ার সিকিওরিটি ফি বাবদ বাড়ছে বিমান মাশুল

পর্যবেক্ষণে দেখা গিয়েছে বেশ কিছু বিমানবন্দরে যাত্রীরা বিধিনিষেধ মানছেন না। তাই সব বিমানবন্দর কর্তৃপক্ষকে জানানো হচ্ছে আরও কড়া হতে।

DGCA Travel Advisory, No Mask, Airport, Covid-19, Corona in India
ফাইল ছবি।

ভারতে নতুন করে বাড়তে থাকা কোভিড সংক্রমণ (Covid-19) নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রক। মহারাষ্ট্র, পঞ্জাব-সহ বেশ কয়েকটি রাজ্যে পরিস্থিতি উদ্বেগজনক। কিছু কিছু রাজ্য নাইট কার্ফু কিংবা আংশিক লকডাউনে ফিরেছে।

এই মুহূর্তে নতুন করে পূর্ণ লকডাউনে ফিরতে নারাজ রাজ্যগুলো। তবে কড়া করোনা প্রোটোকল মেনে চলার পক্ষে একাধিক রাজ্য। কিছু ক্ষেত্রে কড়াকড়িও করে আদায় কড়া হচ্ছে ফাইন। এবার বিমানবন্দরের দিকে নজর দিল ডিজিসিএ (DGCA)। এয়ারপোর্টে এবার মাস্ক মাস্ক না পরলে জরিমানা। এমন নিদান বিমানবন্দরগুলোকে পাঠিয়েছে ডিজিসিএ। শুধু মাস্ক নয় অকারণে সামাজিক দূরত্ব না মানলেও সঙ্গে সঙ্গে জরিমানা করা হবে, এমনটাই জানিয়েছে ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। এ ছাড়া এয়ার সিকিওরিটি ফি বাবদ ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে  বিমানযাত্রার খরচ।

একটি নির্দেশিকায় জানানো হয়েছে, পর্যবেক্ষণে দেখা গিয়েছে বেশ কিছু বিমানবন্দরে যাত্রীরা বিধিনিষেধ মানছেন না। তাই সব বিমানবন্দর কর্তৃপক্ষকে জানানো হচ্ছে আরও কড়া হতে। বিমানবন্দরের মধ্যে সবাই মাস্ক পরেছে কিনা, সে দিকে নজর রাখতে হবে। যদি কেউ নিয়ম ভঙ্গ করে তাহলে সঙ্গে সঙ্গে জরিমানা। এই বিষয়ে স্থানীয় থানার সঙ্গে সমন্বয় বাড়াতে পরামর্শ দিয়েছে ডিজিসিএ।

পাশাপাশি ১ এপ্রিল থেকে বিমানযাত্রার ক্ষেত্রে ‘এয়ার সিকিউরিটি ফি’ বাড়ানো হচ্ছে। তার ফলে বিমানযাত্রার খরচও বাড়বে। ঘরোয়া বিমান পরিষেবার ক্ষেত্রে ৪০ টাকা ও আন্তর্জাতিক পরিষেবার ক্ষেত্রে ১১৪ টাকা ৩৮ পয়সা করে বাড়ানো হয়েছে এই ফি।

বিমান যাত্রীদের সুরক্ষা খাতে এই ‘এয়ার সিকিউরিটি ফি’ নেওয়া হয়। বেশিরভাগ বিমানবন্দরেই সুরক্ষার দায়িত্বে থাকে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বা সিআইএসএফ। ছ’মাস অন্তর অন্তর এই ফি পরিবর্তন হয়। এর আগে গত সেপ্টেম্বরে বেড়েছিল সেই টাকা। কিন্তু সেই সময় বিমান চলাচল কম হওয়ায় বিমান কোম্পানিগুলিকে ক্ষতির মুখে পড়তে হয়েছিল। কিন্তু এ বার এই খরচ বাড়ায় কোম্পানিদের লাভ হবে বলেই মনে করছে ডিজিসিএ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Passengers will be fined if find no mask position in airport dgca national

Next Story
আক্রান্ত বিজেপি প্রার্থী অশোক দিন্দা, কাঠগড়ায় তৃণমূল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com