scorecardresearch

বড় খবর

পাসপোর্টে অন্তর্ভুক্তি নয় সমলিঙ্গের জীবনসঙ্গীর নাম, জানাল বিদেশমন্ত্রক

সম্প্রতি পাসপোর্ট প্রদানকারী সমস্ত সংস্থাকে এই আদেশ জারি করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। কারণ হিসেবে অবশ্য বলা হয়েছে, ভারতে সমকামীদের বিবাহ নিয়ন্ত্রণের জন্য বিবাহ আইনগুলিতে কোনও বিধান নেই।

ভারতে সমকামীদের যৌন সম্পর্ক প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রায়ে ইতিবাচক রায় মিললেও পাসপোর্ট তৈরির ক্ষেত্রে বিশেষ বিধি আনতে লাঘু করা হচ্ছে। যেখানে পাসপোর্টে স্বামী কিংবা স্ত্রীর নামের জায়গায় লেখা যাবে না সমলিঙ্গের জীবনসঙ্গীর নাম। সম্প্রতি পাসপোর্ট প্রদানকারী সমস্ত সংস্থাকে এই আদেশ জারি করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। কারণ, হিসেবে অবশ্য বলা হয়েছে, ভারতে সমকামীদের বিবাহ নিয়ন্ত্রণের জন্য বিবাহ আইনগুলিতে কোনও বিধান নেই। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণত, নতুন পাসপোর্টের জন্য আবেদন করার সময় তাঁদের স্বামী এবং স্ত্রীর নাম অন্তর্ভুক্ত করতে হয়। কিন্তু সমকামীদের ক্ষেত্রে সেই নিয়মে আসছে বদল।

আরও পড়ুন- ‘পজিটিভ’ পদক্ষেপ, এইচআইভি পজিটিভ শিশুদের হাত ধরে এলেন ‘মা’

যুগ্ম-সচিব এবং বিদেশ বিষয়ক মন্ত্রকের চিফ পাসপোর্ট অফিসার দ্বারা জারি করা চিঠিতে উল্লেখ করা হয়েছে, এর আগে সমকামী স্বামী / স্ত্রীর নাম পাসপোর্টে অনুমোদনের সঙ্গে বিদেশে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু সুবিধাও অনুমোদন করতে বিদেশ মন্ত্রকের কাছে বেশ কিছু রেফারেন্সও আছে। চিঠিতে বলা হয়েছে, “ আইন বিষয়ক অধিদফতর, আইন ও বিচার মন্ত্রকের সঙ্গে আলোচনা করে বিষয়টি মন্ত্রণালয়ে বিস্তারিত বিবেচনা করা হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। যেহেতু ভারতীয় বিবাহ আইনে সমকামী বিবাহের কোনও বিশেষ আইন নেই, তাই পাসপোর্টে তাঁদের জীবনসঙ্গীর নাম উল্লেখ করলে তা গ্রহণযোগ্য হবে না।”

আরও পড়ুন- পুজোর আলোতেও অন্ধকারে বউবাজার

বিদেশমন্ত্রকের জারি করা চিঠিটিতে আরও বলা হয়, সমস্ত পাসপোর্ট প্রদানকারী কর্তৃপক্ষকে এই নির্দেশ দেওয়া হয়েছে পাসপোর্টে সমকামী আবেদনকারীর জীবনসঙ্গীর নাম নথিভুক্ত না করতে। এই চিঠির সত্যতা যাচাই করেছেন আঞ্চলিক পাসপোর্ট অফিসার হরমনবীর সিং গিল। যদিও গত বছর ভারতীয় ৩৭৭ ধারার আংশিক খণ্ডন করে রায় দেওয়া হয়েছিল দুজন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে যৌন সম্পর্ক কোনো অপরাধ নয়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Passport applicant cant endorse spouse of same sex