scorecardresearch

বড় খবর

কোভিড বিস্ফোরণে ত্রস্ত চিন, হাসপাতালে শয্যাসংকট, মাটিতেই সিপিআর, ভিডিও ভাইরাল

অতিরিক্ত পরিশ্রমের কারণে চিকিৎসকদের পরিষেবা দিতে কালঘাম ছুটেছে।

কোভিড বিস্ফোরণে ত্রস্ত চিন, হাসপাতালে শয্যাসংকট, মাটিতেই সিপিআর, ভিডিও ভাইরাল

চিনে কোভিড বিস্ফোরণ। আবারও মাথাচাড়া দিয়েছে করোনা সংকট। যদিও চিনা সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ উঠছে। এসবের মাঝে একাধিক ভিডিও এবং ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা দেখে চিনের সামগ্রিক পরিস্থিতির একটা আন্দাজ করা যাচ্ছে। হাসপাতালে উপচে পড়ছে রোগীদের ভিড়। অনেক হাসপাতালে ইতিমধ্যে দেখা দিয়েছে শয্যা সংকট।

মাটিতে রোগীদের সিপিআর দেওয়া হচ্ছে। অতিরিক্ত পরিশ্রমের কারণে চিকিৎসকদের পরিষেবা দিতে কালঘাম ছুটেছে। বেশ কিছু ভিডিও এবং ছবি সোশ্যাল মিডিয়ায় আলোচনার বিষয় হয়ে উঠছে।’দ্য টেলিগ্রাফ’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসক ও শয্যার তুলনায় রোগীর সংখ্যা বহুগুণ বেশি। বেড না পেয়ে অধিকাংশ রোগী মাটিতে পড়ে রয়েছেন। চলছে প্রাণ বাচানোর মরিয়া লড়াই।

অন্য একটি ভাইরাল ভিডিওতে, একজন চিকিৎসক যিনি না ঘুমিয়ে টানা কাজ করার ফলে পরিষেবা দেওয়ার মাঝেই তাকে ঘুমিয়ে পড়তে দেখা যায়। কোথাও কোথাও চিকিৎসকরা কাজের চাপে মাথা ঘুরে পড়ে গিয়েছেন বলেও একাধিক সংবাদ মাধ্যমে দাবি করা হচ্ছে। চিনা স্বাস্থ্য দফতর সূত্রে খবর সোমবার চিনে দুজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। তবে বেসরকারি রিপোর্ট অনুযায়ী, চিনে করোনা মহামারী ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। করোনা রোগীর সংখ্যা বেড়েছে বহু গুণ।

সোমবার দুটি মৃত্যুই ঘটেছে বেইজিংয়ে। ‘জিরো কোভিড’ নীতি শিথিল হওয়ার পরে প্রথম সপ্তাহে দুটি মৃত্যুর খবর পাওয়া গেছে। এই নীতি শিথিল করার পরে, করোনার প্রকোপ বাড়বে বলেই মনে করা হয়েছিল। চিনে এখন পর্যন্ত মোট তিন লাখ ৮০ হাজার ৪৫৩ জন করোনা রোগীর খবর পাওয়া গেছে।

আগামী এক-দুই মাসের মধ্যে এই মহামারী আরও বড় আকার ধারণের আশঙ্কা প্রকাশ করেছেন জন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাই, বিশেষ করে প্রবীণ নাগরিকদের মৃত্যুর হার বাড়তে পারে বলে আভাস দেওয়া হচ্ছে। সমস্ত স্বাস্থ্যকর্মীদের পরিষেবায় যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ কমাতে গুরুতর অসুস্থ না হলে হাসপাতালে ভর্তি না হওয়ার আহ্বান জানানো হচ্ছে সরকারের তরফে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Patients given cpr on floor doctors collapse from exhaustion as covid sweeps china watch