বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

পেগাসাসকাণ্ড: ‘মোদী রাষ্ট্রদ্রোহী’, কড়া তোপ রাহুলের, শাহর ইস্তফা দাবি

পেগাসাস নজরদারির অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্র। সত্য উদঘাটনে বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছেন রাহুল গান্ধী।

Why would anyone spy on Rahul Gandhi bjp
নিশানায় রাহুল

পেগাসাস বিতর্কে প্রধানমন্ত্রীকে কড়া আক্রমণ শানালেন রাহুল গান্ধী। নরেন্দ্র মোদীকে ‘রাষ্ট্রদ্রোহী’ বলে তোপ দাগেন তিনি। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ইস্তফাও দাবি করেন কংগ্রেস সাংসদ। পেগাসাস নজরদারির অভিযোগ উড়িয়ে দিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে সত্য উদঘাটনে পেগাসাসকাণ্ডে বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছেন রাহুল গান্ধী।

সংসদ ভবনের বাইরে শুক্রবার রাহুল গান্ধী বলেছেন, ‘ইজরাইল সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে হাতিয়ার হিসাবে পেগাসাস স্পাই ওয়্যার হিসাবে ব্যবহার করে। আর প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এই হাতিয়ার ভারতীয় গণতন্ত্র ও দেশের সাংবিধানিক সংস্থাগুলোর বিরুদ্ধে প্রয়োগ করছেন। রাজনৈতিকভাবেও এই হাতিয়ারের ব্যবহার হয়েছে কর্নাটকে। এসবের জন্য একটি শব্দ প্রয়োগ করা যায়, রাষ্ট্রদ্রোহী।’

পেগাসাস বিতর্কে এদিনও সংসদের দুই কক্ষেই শাসক শিবিরের বিরুদ্ধে সরব হয় তৃণমূল সহ বিরোধী দলগুলো। ফলে হইহট্টগোলে দফায় দফায় এদিন মুলতবী হয়ে যায় লোকসভা ও রাজ্যসভা।

আরও পড়ুন- তথ্য সুরক্ষা আইনের নিরিখে পেগাসাস কাণ্ডে সরকারেরও দায় রয়েছে: অবসরপ্রাপ্ত বিচারপতি শ্রীকৃষ্ণ

আরও পড়ুন- শান্তনু সেনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ, গোটা বাদল অধিবেশনের জন্য রাজ্যসভায় সাসপেন্ড তৃণমূল সাংসদ

স্পাই ওয়্যার পেগাসাস আড়িকাণ্ডে নাম উঠে এসেছে ওয়ানাড়ের কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর। রাহুল ছাড়াও অলঙ্কার সাওয়াই ও শচিন রাও সহ তাঁর পাঁচ ঘনিষ্ঠেরও ফোনকে নিশানা করা হয় বলে দ্য ওয়্যারের রিপোর্টে উল্লেখ। রাহুলের দুটি নম্বরে আড়ি পাতা হয়েছিল বলে খবর। এদিন কংগ্রেসের প্রাক্তন সভাপতির দাবি, তাঁর ব্যবহার করা সব ফোনেই ফাঁদ পাতা ছিল।

রাহুল গান্ধীর অভিযোগের পাল্টা বিজেপির তরফে বলা হয়েছে যে, ‘আড়ি পাতা হয়েছে মনে করলে উনি নিজের ফোন তদন্ত সংস্থার কাছে জমা করুন। তাহলেই সব স্পষ্ট হয়ে যাবে।’ কংগ্রেস সংসদ অচল করতেই পেগাসাসের মতো ভুয়ো বিষয়টিকে হাতিয়ার করছে বলে অভিযোগ বিজেপি মুখপাত্র রাজ্যবর্ধন রাঠোরের।

পদ্ম শিবির ও কেন্দ্রের তরফে পেগাসাস রিপোর্ট ‘আন্তর্জাতিক ষড়যন্ত্র’ বলে দাবি করা হয়েছে। দেশকে হেয় প্রতিপন্ন করতেই এই ষড়যন্ত্র বলে তুলে ধরতে মরিয়া তারা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pegasus row rahul gandhi accuses pm modi of treason demands amiot shahs resignation

Next Story
চায়ের আড্ডায় দ্বন্দ্বের ইতি! ক্যাপ্টেনের উপস্থিতিতেই পাঞ্জাব কংগ্রেসের দায়িত্ব নিলেন সিধুPunjab, Congress, Captain
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com