বড় খবর

পেহলু খান গণপ্রহার মামলায় দোষী সাব্যস্ত দুই কিশোর

বৃহস্পতিবার রাজস্থানের আলওয়ার জেলার জুভেনাইল জাস্টিস বোর্ডের তরফে দোষী সাব্যস্ত করা হয় এই দুজনকে। অপরাধের সময় এই দু’জনই নাবালক ছিলেন।

pehlu khan

রাজস্থানে পেহলু খান গণপ্রহার মামলায় দোষী সাব্যস্ত করা হল দুই কিশোরকে। বৃহস্পতিবার রাজস্থানের আলওয়ার জেলার জুভেনাইল জাস্টিস বোর্ডের তরফে দোষী সাব্যস্ত করা হয় এই দুজনকে। অপরাধের সময় এই দু’জনই নাবালক ছিলেন। জয়পুর রেঞ্জের ইনস্পেক্টর জেনারেল এস সেনগাথির দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে শুক্রবার জানিয়েছেন যে বৃহস্পতিবার জুভেনাইল বোর্ডের তরফে তাঁদের দোষী সাব্যস্ত করার পর শনিবার তাঁদের সাজা ঘোষণা করতে পারে আদালত।

উল্লেখযোগ্যভাবে প্রথমবারের জন্য এই মামলায় দোষী সাব্যস্ত করা হল কাউকে। গত বছরের আগস্ট মাসে পেহলু খান গণপিটুনি মামলায় ৬ অভিযুক্তকেই খালাস করে দেয় রাজস্থানের আলওয়ারের জেলা আদালত। গণপিটুনিতে অভিযুক্ত আরও তিন নাবালকে বিচার চলছিল অন্য আদালতে। আদালতের তরফে বলা হয় রাজস্থানের পুলিশের তদন্তে ‘গুরুতর ত্রুটি’ রয়েছে।

আরও পড়ুন: অ্যাসিডে পুড়েছে স্বামী-সন্তানের দেহ, ভয়ঙ্কর স্মৃতির ‘ধ্বংসাবশেষে’ শোকাতুর দিল্লি

এরপরই অশোক গেহলটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার আলওয়ার আদালতের রায়ের বিরুদ্ধে রাজস্থান হাইকোর্টে আপিল করেছিল। বৃহস্পতিবার এই দুই আসামীকে দোষী সাব্যস্ত করার আগে পেহলু খান হত্যার জন্য কোনও ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়নি। রাজস্থানের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল মেজর আর পি সিং বলেন, “এই যে রায় দেওয়া হল তা উচ্চ আদালতে চলা সরকারের মামলার যুক্তিকে আরও সুদৃঢ় করবে।”

আরও পড়ুন: এশিয়ায় প্রথম হাত বদল! শ্রেয়ার শরীরে শচীনের হাত

প্রসঙ্গত ২০১৭ সালে ১ এপ্রিল রাজস্থান থেকে গবাদি পশু কিনে পিক আপ ট্রাকে করে হরিয়ানা যাচ্ছিলেন পেহলু খান, ইরশাদ, আরিফ, আজমৎ এবং রফিক। ৮ নং জাতীয় সড়কের ওপর তাঁদের আটকে হামলা চালায় গোরক্ষক বাহিনী। ৫৫ বছর বয়সী ডেয়ারি চাষি পেহলু খানকে গণপ্রহার করার দু’দিনের মধ্যেই মৃত্যু হয় তাঁর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Pehlu khan lynching case two teens convicted

Next Story
মোদীর করোনা পরামর্শ: করমর্দন নয়, হাত জোড় করে নমস্তে বলুনমোদীর প্রশংসায় পঞ্চমুখ সুপ্রিম কোর্টের বিচারপতি, মোদী, নরেন্দ্র মোদী, নরেন্দ্র মোদি, বিচারপতি অরুণ মিশ্র, justice arun mishra, justice arun mishra on modi, সুপ্রিম কোর্টের বিচারপতি, supreme court judge on modi, sc judge on pm, indian express bangla news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com