বড় খবর

নির্বাচিত সরকার নেই, জম্মু-কাশ্মীরবাসীর সমস্যা সমাধানের একমাত্র উপায় ‘এল-জি মুলাকত’

এবার থেকে প্রতি মাসের শেষ সপ্তাহের একটি দিন রাজ্যের মানুষ সরাসরি উপ-রাজ্যপালের সঙ্গে কথা বলে অভিযোগ জানাতে পারবেন।

কোনও নির্বাচিত রাজনৈতিক দল নয়, উপত্যকায় এখন প্রশাসন চালাচ্ছেন উপ-রাজ্যপাল মনোজ সিনহা। এই পরিস্থিতিতে রাজ্যবাসীর অভাব-অভিযোগ পূরণে পোর্টালের সূচনা করেছে জম্মু-কাশ্মীর প্রশাসন। ইতিমধ্যেই সেখানে বিভিন্ন জেলা থেকে হাজারেরও বেশি অভিযোগ জমা পড়েছে। সেগুলি ঝাড়াই-বাছাইয়ের মধ্যে দিয়ে এবার থেকে প্রতি মাসের শেষ সপ্তাহের একটি দিন রাজ্যের মানুষ সরাসরি উপ-রাজ্যপালের সঙ্গে কথা বলে অভিযোগ জানাতে পারবেন।

মানুষের অভিযোগের দ্রুত সমাধান করতে উপ-রাজ্যপালের সঙ্গে থাকছেন প্রশাসনের শীর্ষ আধিকারিকরা। তবে, কোনও রাজনৈতিক দলের প্রতিনিধি বা জেলা উন্নয়ন কাউন্সিলের প্রতিনিধিদের এই কর্মসূচিতে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়নবনি।

জম্মু-কাশ্মীরের পাবলিক গ্রিভান্স সচিব সীমরানদীপ সিং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘অভিযোগের সমাধানের ব্যবস্থাগুলি কেবল তখনই কার্যকর হয় যখন শীর্ষ নেতৃত্ব সরাসরি তদারকি করেন বা আগ্রহী হন। এল-জি মুলাকত সেই ধরণেরই এক প্রক্রিয়া। এল-জি মুলাকতের মাধ্যমেই রাজ্যবাসী তাঁদের অভাব অভিযোগের কথা সরাসরি উপরাজ্যপাল ও মুখ্যসচিবকে জানাতে পারবেন। এতে প্রশাসনের আধিকারিকদের কাজের মূল্যায়ণও ভাল হয়।’

নির্দিষ্ট পোর্টালে অভিযোগের সংখ্যা ক্রমশ বাড়ছে বলে দাবি জম্মু-কাশ্মীরের পাবলিক গ্রিভান্স সচিবের। প্রথম পর্যায়ে অঊিযোগের সংখ্যা ছিল ৫২, পরের পর্যায়েই তা বেড়ে হয় ৮৬। ঝাড়ই-বাছাইয়ের সময়ই অভিযোগ মেটানো যায় কিনা তা একবার প্রাথমিকভাবে দেখে নিচ্ছেন সরকারি আধিকারিকরা। সম্ভব হলে তখনই সমস্যার সমাধান করা হচ্ছে। সমস্যা গুরুতর হলে তা উপ-রাজ্যপালের কাছে সমাধানের জন্য পাঠানো হচ্ছে।

একদিকে সমস্যা সমাধানে নীতিগত সুরাহার পরামর্শ আসছে, অন্যদিকে বিভিন্ন দাবি-দাওয়াও জানানো হচ্ছে। ফলে পোর্টালে গদুটি পৃথক জায়গার বন্দোবস্ত করা হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: People in jk use l g mulaqat window to raise issues get solution

Next Story
মুকেশ আম্বানির বাড়ির সামনে ‘বিস্ফোরক’, রহস্যময় গাড়ি থেকে উদ্ধার জিলাটিন স্টিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com