বড় খবর

রাজস্ব আদায়ই লক্ষ্য, ১০ বছরেও GST-র আওতাভুক্ত হবে না পেট্রোল-ডিজেল: সুশীল মোদী

প্রত্যেক রাজ্য এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বার্ষিক ২ লক্ষ কোটি টাকার রাজস্ব লোকসান করবে।

ফাইল ছবি।

পেট্রোল-ডিজেলের দাম নিয়ন্ত্রণের মধ্যে রাখতে জিএসটি-র (GST) আওতাভুক্ত করার দীর্ঘদিনের দাবি বিরোধীদের। বুধবার সেই দাবি খানিকটা খারিজ করে দিলেন বিজেপি নেতা সুশীল মোদী। কেন্দ্র-রাজ্যের রাজস্ব ঘাটতি মেটাতে আগামি ১০ বছরেও জিএসটি-র আওতাধীন হবে না এই দুই জ্বালানী। পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতাভুক্ত করা সম্ভব নয়। প্রত্যেক রাজ্য এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বার্ষিক ২ লক্ষ কোটি টাকার রাজস্ব লোকসান করবে।

পেট্রোপণ্য থেকে কেন্দ্র-রাজ্য উভয়ে গড়ে ৫ লক্ষ কোটি টাকা রাজস্ব আয় করে। এদিকে, খানিকটা সুরাহা দিয়ে সামান্য কমল পেট্রোল-ডিজেলের দাম। গত এক মাস ধরে জ্বালানির দামে কোনও পরিবর্তন ঘটেনি। কিন্তু বুধবার লিটার প্রতি ১৮ টাকা পেট্রোলের দাম আর লিটারপ্রতি ১৭ টাকা ডিজেলের দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। দেশের রাজধানীতে এক লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯০.৯৯ টাকা। ডিজেলের দাম ৮১.৩৩ টাকা। এছাড়া দেশের অন্য তিনটি বড় শহরে আজ পেট্রোল-ডিজেলের দাম- কলকাতায় পেট্রোল ৯১.১৮ টাকা, ডিজেল ৮৪.১৮ টাকা। মুম্বইতে পেট্রোল ৯৭.৪০ টাকা, ডিজেল ৮৮.৪২। চেন্নাইতে ডিজেল ৮৬.২৯ টাকা। পেট্রোল ৯২.৯৫ টাকা।

প্রতিদিন সকাল ছটায় পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন হয়। অর্থাৎ, সকাল ছটার পর থেকে নতুন রেট চার্ট হিসাবে পেট্রোল, ডিজেলের দাম নির্ধারণ হয়। সেস, এক্সাইজ ডিউটি, ডিলারস কমিশন-সহ একাধিক কর জুড়ে গিয়ে দাম প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়ায়। আর তাই এসব চার্জ ধরার পরই নিয়মিত পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। প্রতিদিন মোবাইল থেকে একটি এসএমএস-এর মাধ্যমেও আপনি নিজের শহরে পেট্রোল, ডিজেলের দাম জানতে পারেন। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট আনুযায়ী, RSP ও নিজের শহরের কোড লিখে 9224992249 নম্বরে পাঠাতে হবে। প্রতিটি শহরের কোড আলাদা।

সেই কোড আপনি ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইটে পেয়ে যাবেন। গত কয়েক মাসে লাগাতার বেড়েছে পেট্রোল, ডিজেলের দাম। দেশের কিছু জায়গায় পেট্রোল লিটার প্রতি একশো টাকা পেরিয়েছে। ফলে পাল্লা দিয়ে বেড়েছে জিনিসপত্রের দাম। পেট্রোল, ডিজেলের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দামও। সরকারের তরফে জানানো হয়েছিল, করোনা লকডাউনের পর পেট্রোল, ডিজেল থেকে রাষ্ট্রের আয় বাড়ানো লক্ষ্য। তবে পেট্রোল, ডিজেল জিএসটি-র আওতায় আনর ব্যাপারেও সরকার ভাবনা-চিন্তা করছে। তাতে দাম কিছুটা কমতে পারে। অনেকে আবার বলছে ভোটমুখী পাঁচ রাজ্যের সমীকরণকে মাথায় রেখে এই মুল্যহ্রাস করান হয়েছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Petrol and diesle will not come under gst in next 8 10 years sushil modi told to parliament national

Next Story
১৮ রাজ্যে করোনার ডবল ভ্যারিয়ান্ট, হোলিতে রাজ্যগুলো নিষেধাজ্ঞা জারিতে সক্ষম- নির্দেশ কেন্দ্রেরcorona, India Corona, west bengal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com