বিরোধীদের বিক্ষোভ চলছে, তার মাঝেই আবার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

জ্বালানির দাম ক্রমশ বাড়ছে বিগত মাস কয়েক ধরেই। এখনও পর্যন্ত অন্ধ্রপ্রদেশ এবং রাজস্থান সরকার জ্বালানির ওপর ২ এবং ৪ শতাংশ ভ্যাট নির্দিষ্ট করেছে। দিন তিনেক আগে পশ্চিমবঙ্গেও লিটার পিছু ১ টাকা করে ডিজেল এবং পেট্রোলের…

By: New Delhi  Sep 14, 2018, 13:39:18 PM

প্রতিবাদে বাংলা বন্ধ ডেকেছিলেন বিরোধীরা। বন্ধের দিনেও বেড়েছিল জ্বালানির দাম। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল প্রতিটি রাজ্য সরকারকে অনুরোধ করেছিলেন জ্বালানির ওপর থেকে ভ্যাট কমানোর। পরিস্থিতি কিন্তু যে কে সেই। শুক্রবারও দেশ জুড়ে বাড়ল পেট্রোল ডিজেলের দাম। রাজধানীতে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে লিটার পিছু ৮১.২৮ টাকা এবং ৭৩.৩০ টাকা। মুম্বইয়ে ডিজেলের দাম হল ৭৭.৮২ টাকা। পেট্রোল লিটার পিছু ৮৮.৬৭ টাকা।

জ্বালানির দাম ক্রমশ বাড়ছে বিগত মাস কয়েক ধরেই। এখনও পর্যন্ত অন্ধ্রপ্রদেশ এবং রাজস্থান সরকার জ্বালানির ওপর ২ এবং ৪ শতাংশ ভ্যাট নির্দিষ্ট করেছে। দিন তিনেক আগে পশ্চিমবঙ্গেও লিটার পিছু ১ টাকা করে ডিজেল এবং পেট্রোলের দাম কমিয়েছে রাজ্য সরকার। কলকাতায় শুক্রবার পেট্রোল এবং ডিজেলের দাম ছিল লিটার পিছু যথাক্রমে ৮৩.১৪ টাকা এবং ৭৫.১৫ টাকা।

আরও পড়ুন, জ্বালানির ওপর ভ্যাট কমাতে রাজ্যদের কাছে অনুরোধ পীযূষ গোয়েলের

পিটিআই সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী দেশের মেট্রো শহরগুলোর মধ্যে রাজধানী দিল্লিতেই ভ্যাট কম থাকায় পেট্রোলের দাম তুলনামূলক সস্তা হয়। মুম্বইয়ের সেলস ট্যাক্স সবচেয়ে বেশি হওয়ায় এমনিতেই সেখানে জ্বালানি তেলের দাম বেশি থাকে। জ্বালানির দাম নিয়ন্ত্রণে আনার প্রসঙ্গে দিল্লি হাই কোর্ট বলেছে, পেট্রোল ডিজেলের দাম রোজ হেরফের করে, এটি কেন্দ্রের অর্থনৈতিক নীতির মধ্যে পরে। অতএব আদালত এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না।

একাধিক বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য জ্বালানি তেল কে জিএসটি-র আওতায় আনলে দাম নিয়ন্ত্রণে আসবে অনেকটাই। বিএসপি প্রধান মায়াবতী অবশ্য পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের জন্য দায়ী করেছেন কেন্দ্রে থাকা প্রাক্তন এবং বর্তমান দুই সরকারকেই।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest General News in Bengali.


Title: Fuel price hike: বিরোধীদের বিক্ষোভ চলছে, তার মাঝেই আবার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

Advertisement

Advertisement

Advertisement