Petrol Price Hike: কেরালায় পেট্রোল-ডিজেলের দাম কমছে জুন ১ থেকে

বেশ কয়েক দিন ধরেই ইঙ্গিত মিলছিল যে কেন্দ্রের বিজেপি সরকারকে বার্তা দেওয়ার জন্যেই কেরালা সরকার পেট্রোল-ডিজেলের দাম কমাতে পারে।

By: Thiruvananthapuram  May 30, 2018, 5:19:18 PM

কেন্দ্রে বিজেপি সরকারকে বার্তা দেওয়ার জন্যেই এই পদক্ষেপ

দেশব্যাপী পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির মধ্যেই কেরালায় এই দুই জ্বালানি তেলের দাম লিটার প্রতি এক টাকা করে কমে গেল। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এ তথ্য জানিয়েছেন।

“আমাদের রাজ্যের আর্থিক অবস্থা ভাল নয়। তার মধ্যেও আমাদের সরকার পেট্রোল-ডিজেলের উপর এক্সাইজ ডিউটি এক টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে রাজ্য সরকারের বার্ষিক ৫০৯ কোটি টাকা ক্ষতি হবে । তবে এটা আমরা কেন্দ্রীয় সরকার কে বার্তা দিতে চাই। জ্বালানির দাম এভাবে বাড়তে পারে না। সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য দাম কমানোর একটা ব্যবস্থা কেন্দ্রের করা উচিত,” মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে বলেন বিজয়ন।

বেশ কয়েক দিন ধরেই ইঙ্গিত মিলছিল যে বিজেপি সরকারকে বার্তা দেওয়ার জন্যেই কেরালা সরকার পেট্রোল-ডিজেলের দাম কমাতে পারে। এর আগে আজ সকালে তেল বিপণন সংস্থা ১ পয়সা করে লিটারপিছু পেট্রোল ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। এখন কেরালার রাজধানী তিরুবনন্তপুরমে পেট্রোলের দাম ৮২ টাকা ৬১ পয়সা ও ডিজেলের দাম লিটারপিছু ৭৫ টাকা ১৯ পয়সা।

এলাকাভিত্তিক বিক্রয়কর বা ভ্যাটের উপর নির্ভর করে তেলের দাম এক এক রাজ্যে এক এক রকম হয়। কেন্দ্রীয় অর্থ দফতরের সচিব সুভাষচন্দ্র গর্গ সোমবারই জানিয়েছিলেন, আগামী দু-তিন সপ্তাহের মধ্যে তেলের দামে স্থিতি আসবে। গত সপ্তাহে ঘোষণা করা হয়েছিল যে তেলের দাম নিয়ন্ত্রণে দীর্ঘস্থায়ী ব্যবস্থাগ্রহণের সংকল্প করছে কেন্দ্রীয় সরকার।

এর আগে ১৫ দিন অন্তর জ্বালানির দাম পুনর্মূল্যায়ন করার ব্যবস্থা চালু ছিল। গত বছর জুনে বিজেপি-শাসিত কেন্দ্রীয় সরকার ১৫ বছরের পুরনো এ সিদ্ধান্ত পাল্টে দৈনিক জ্বালানির দাম মূল্যায়নের সিদ্ধান্ত নেয়। তবে কর্নাটক ভোটের আগে, তিন সপ্তাহ ধরে দৈনিক তেলের দাম বাড়া-কমার বিষয়টি স্থগিত রাখা হয়েছিল।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Petrol diesel price hike kerala government lowering fuel price one rupee per litre

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজীব ধোঁয়াশা
X