বড় খবর

ঊর্ধ্বমুখী দামে নতুন রেকর্ড পেট্রোল-ডিজেলে

বিশেষজ্ঞরা আরও বলছেন, শুধু ভারতীয় মুদ্রার দাম পড়ে যাওয়ার মতো পরিস্থিতি এলে আন্তর্জাতিক বাজারের ছবিটা এত ভয়াবহ হত না। আসল সমস্যা হল, মার্কিন ডলারের সাথে টেক্কা দিতে পারে এমন সব দেশের টাকার মূল্যও ক্রমশ কমছে।

fuel price hike
রেকর্ড ছুঁল পেট্রোল, ডিজেলের দাম। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

রোজ একটু একটু করে বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের দাম। শুক্রবার সকালে দেশের মেট্রো শহরগুলোর প্রতিটাতেই পেট্রোল-ডিজেলের দাম বেড়ে নতুন রেকর্ড ছুঁল। কলকাতা শহরে পেট্রোলের দাম আজ সকাল থেকে ৮২ টাকা ৫২ পয়সা/ লিটার। পিছিয়ে নেই ডিজেলও। লিটার প্রতি ডিজেলের দাম ৭৪ টাকা ৫০ পয়সা।

দিল্লি এবং মুম্বইতে শুক্রবারের পেট্রোলের দর যথাক্রমে ৭৯ টাকা ৫১ পয়সা এবং ৮৬ টাকা ৯১ পয়সা। ডিজেলের দাম ৭১ টাকা ৫৫ পয়সা এবং ৭৫ টাকা ৯৬ পয়সা। বিগত ক’দিন ধরেই চড়চড় করে বাড়ছিল ডিজেল এবং পেট্রোলের দাম।

এই প্রসঙ্গে এক সরকারি উচ্চপদস্থ কর্মচারী পিটিআইকে জানিয়েছেন, “আর্থিক দায়বদ্ধতার কারণে পেট্রোল-ডিজেলের দাম আকাশ ছোঁয়া হওয়া সত্ত্বেও আবগারি শুল্ক কমাতে পারছে না কেন্দ্র”।

ডিজেল এবং পেট্রোলের আকাশছোঁয়া দাম প্রসঙ্গে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের দায়িত্বে থাকা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান রবিবার বলেন, এই মূল্যবৃদ্ধি দীর্ঘমেয়াদী নয়। তিনি আরও বলেন, ‘‘ওপেকের আওতায় পড়া দেশগুলো দৈনিক ১০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন বাড়ানোর যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা রাখতে পারেনি। স্বভাবতই চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় বাড়ছে তেলের দাম। এছাড়া ভেনিজুয়েলা, ইরানের মতো দশের সংকটের কারণেও আন্তর্জাতিক বাজারে প্রভাব পড়ছে।”

তেলের দাম এরকম আকাশ ছোঁয়া হওয়ার পেছনে মূলত এই দুটি কারণ কেই দায়ী করছে অর্থনীতি বিশেষজ্ঞরাও। প্রথমত, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমশ বাড়ছে। দ্বিতীয়ত, মার্কিন ডলারের তুলনায় রোজ কমছে টাকার দাম। বিশেষজ্ঞরা আরও বলছেন, শুধু ভারতীয় মুদ্রার দাম পড়ে যাওয়ার মতো পরিস্থিতি এলে আন্তর্জাতিক বাজারের ছবিটা এত ভয়াবহ হত না। আসল সমস্যা হল, মার্কিন ডলারের সাথে টেক্কা দিতে পারে এমন সব দেশের টাকার মূল্যও ক্রমশ কমছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Petrol diesel price hits record high

Next Story
গণপিটুনি রোখা যাবে কীভাবে? বৈঠকে বসলেন কেন্দ্রীয় মন্ত্রীরাrajnath singh, রাজনাথ সিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com