scorecardresearch

বড় খবর

ফাইজার ভ্যাকসিন সকলেই ব্যবহার করতে পারবে, আশ্বাস মার্কিন প্যানেলের

বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুসারে, কবে এই ভ্যাকসিন সকলের জন্য উপলব্ধ হবে তা এফডিএর সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

coronavirus, করোনাভাইরাস
দিন কয়েক আগে ফাইজার ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। যাঁদের অ্যালার্জির উপসর্গ রয়েছে তাঁদের এই ভ্যাকসিন দেওয়া যাবে না, এমন খবর পাওয়া যায়। যদিও সেই সব তথ্যকে নসাৎ করে মার্কিন সরকারের একটি উপদেষ্টা প্যানেল বৃহস্পতিবার জানিয়ে দেয় যে করোনা ভাইরাসের বিরুদ্ধে ফাইজার ভ্যাকসিন সকলেই ব্যবহার করতে পারবে এবং এই সিদ্ধান্তকে সমর্থন করেছে এই প্যানেল।

করোনা প্রাদুর্ভাবের জেরে মার্কিন মুলুকে প্রায় ৩ লক্ষ প্রাণহানি হয়েছে। ইতিমধ্যেই আমেরিকাবাসীর জন্য এই ভ্যাকসিন উপলব্ধ করতে জরুরি অনুমোদনও চেয়েছে এই মার্কিন ওষুধপ্রস্তুতকারক সংস্থা। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুসারে, কবে এই ভ্যাকসিন সকলের জন্য উপলব্ধ হবে তা এফডিএর সিদ্ধান্তের উপর নির্ভর করছে। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের সভাপতি ডা: স্যালি গোজা জানান এই ভ্যাকসিন মহামারীর অন্ধকারের মাঝে আলোর দিশা।

আরও পড়ুন, ভ্যাকসিন না কি ‘স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা’ কোনটি বেশি ভাল?

সরকারী উপদেষ্টারা সিদ্ধান্ত নিয়েছেন যে ফাইজার এবং তার জার্মান অংশীদার বায়োএনটেকের তৈরি এই ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের এবং কিশোর-কিশোরীদের মধ্যে ব্যবহারের জন্য নিরাপদ এবং কার্যকর।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনাভাইরাস টিকাকে অনুমোদন দিল ব্রিটেন। গত সপ্তাহে সে দেশে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য আমেরিকা, ভারত-সহ বিশ্বের অনেক দেশেই আপিল করে ফাইজার। তার মধ্যে সবচেয়ে আগে অনুমোদন দিয়েছে ব্রিটেন। যদিও গুরুত্বপূর্ণ এই টিকা দেশে আনার আগে আরও তথ্য যাচাই করে তবেই জরুরি অনুমোদন দেওয়া হবে এমনটাই বলা হয়েছে ভারতের তরফে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pfizer covid 19 vaccine us panel endorse use of it